শিক্ষা ও স্বাস্থ্য

রোগের নাম সিনকোপ। কি এই সিনকোপ?


সুপর্ণা রায়, চিন্তন নিউজ, ২০ জুন: মনে করুন আপনি জমিয়ে আড্ডা দিচ্ছেন বা পরিবারের সাথে বেড়াতে গেছেন। ছন্দপতন ঘটে গেল, কিছুক্ষণের স্বব্ধতা, অচৈতন্য আপনি। আপনি আক্রান্ত সিনকোপে। এই নিয়ে সচেতন করেছেন হৃদরোগ বিশেষজ্ঞ ডাঃ সিদ্ধার্থ মানি।

ডাঃ মানি জানালেন সাময়িক কালের জন্য অচৈতন্য হওয়ার কারণ শরীর ডিহাইড্রেড থাকা। এমন হলে সাধারণত এই সমস্যা হয়। তাছাড়া ব্রেন স্ট্রোক, কনভালশন ইত্যাদি কারণে সিনকোপ হতে পারে। এই বিষয়ে সচেতনতা খুব জরুরি। ব্রেন স্ট্রোক থেকে অনেক সময় রোগী প্যারালাইজড অবধি হয়ে যেতে পারে। কার্ডিয়াক কারণ যথেষ্ট ভয়াবহ। এক্ষেত্র হৃদস্পন্দন কমে গিয়ে রোগী অচৈতন্য হয়ে যায়। সেই সময় অনেক সময় অসুধ কাজে আসে না। তখন প্রয়োজন পেসমেকার। আবার অনেক সময় হৃদস্পন্দন খুব বেড়ে গিয়ে রোগীর মৃত্যু অবধি হতে পারে।

পেসমেকার বসানো খুব সাধারণ একটা সার্জিকাল পদ্ধতি। এতে ঝুঁকির তেমন কোন কারণ নেই। তার মানে এই নয় যে, কেউ একবার অচৈতন্য হয়ে পড়ল আর তার পেসমেকার বসে গেল। তবে অনেক ক্ষেত্রে এটা জরুরী হয়ে উঠে। পেসমেকার বসানো হবে কিনা তার সিদ্ধান্ত নেবেন ডাক্তারবাবুরা।

ডাঃ মানি আরও বলেন হার্ট ব্লক সাধারন ইসিজি করলেই ধরা পড়ে। তাছাড়া হল্টার মনিটারিং করেও হার্ট ব্লক ধরা যায়। এসব ক্ষেত্রে সবচেয়ে বড় কথা সচেতন থাকা এবং একটা বয়সের পর নিয়মিত চেকআপে থাকা।

কিছু যত্ন নিলেই সিনকোপ এড়ানো যায়।বেশিক্ষণ একজায়গাতে দাঁড়িয়ে না থাকা, প্রচুর জলপান করা এই রকম সাধারণ কিছু অভ্যাস গড়ে তুলতে পারলেই এড়ানো যায় সিনকোপ। নিজে সুস্থ থাকুন, অন্যকে সুস্থ থাকতে সাহায্য করুন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।