শিক্ষা ও স্বাস্থ্য

ব্যবহৃত মাস্ক প্রকৃতির পক্ষে অত্যন্ত ক্ষতিকারক


সুপর্ণা রায়: চিন্তন নিউজ:৭ই জুলাই:– করোনা ভাইরাস সংক্রমণের কারণে পৃথিবী জুড়ে বহু মানুষের মৃত্যু হয়েছে এবং এখনও পর্যন্ত হয়ে চলেছে। করোনা সংক্রমণ এড়াতে ডাক্তার বাবুদের বিভিন্ন ধরনের সাবধানতা অবলম্বন করার কথা বলেছেন। তার মধ্যে মাস্ক অন্যতম। পুরো পৃথিবী জুড়ে মানুষ যে মাস্ক ব্যবহার করেছে সেগুলোর বেশিরভাগই সাগরে গিয়ে পড়েছে।

বিজ্ঞানীদের ধারণা গতবছর প্রায় ১৫০ কোটি মাস্ক সাগর এ পড়েছে। এর ফলে মাস্কে থাকা বিভিন্ন উপাদান প্রকৃতির পক্ষে খুবই ক্ষতিকর। সাগর এ বসবাস কারি প্রানীদের পক্ষেও এই ফেলে দেওয়া মাস্ক অত্যন্ত বিপজ্জনক। হংকং এর কাছে সকো দ্বীপপুঞ্জ অনেক দিন ধরে দূষিত হচ্ছিল পরে দেখা যায় ঐ জলে যে আবর্জনা পরিস্কার করার সময় দেখা যায় হাজার হাজার ব্যবহার করা মাস্ক ।ওশান্স এশিয়ার অপারেশন্স ডাইরেক্টর গ্যারি স্টোকসের মতে এখন করোনা ভাইরাস এর সঙ্গে সঙ্গে মাস্ক এর সাথে লড়াই করতে হচ্ছে। জার্মানী র একটি বর্জ্য ব্যবস্থাপনা সংস্থা র অধিকর্তা বার্নহার্ড শোড্রোভক্সি এর মতে ব্যবহার করা মাস্ক তা সে সার্জিক্যাল মাস্ক হোক বা বেশ দামী মাস্ক ই হোক বা রাবার এর তৈরি গ্লাভস ই হোক সেগুলো ব্যবহার করার পর আবর্জনা ফেলার পাত্রে ফেলে দেওয়া ই নিয়ম পরে সেগুলো পুড়িয়ে ফেলার কথা। কিন্তু এগুলো সাগরে আসছে কিভাবে সেটাই প্রশ্ন? কিন্তু মাস্ক পোড়ানো হচ্ছে না আর সেগুলো সাগর এ ফেলে দেওয়া হচ্ছে।

গবেষকদের মতে ব্যবহৃত মাস্ক ,গ্লাভস এগুলো গ্রামাঞ্চলের মাটিতে ফেললে প্রথম কিছুদিন তেমন কিছু ক্ষতি হয়না । মাস্কের প্রধান একটা উপাদান পলিপ্রোপিলিন ডিকম্পোজ হতে অনেক সময় লাগে।এর জন্য ব্যবহৃত মাস্ক ঠিকঠাক জায়গায় ফেলা উচিত। এমন একটা পর্যায় আসে ফেলে দেওয়া মাস্ক মাটিতে পড়ে থেকে থেকে মাইক্রোপ্লাসটিকে পরিনত হয় তা পরিবেশ দূষণ করে। হংকং এর সৈকত এ বিজ্ঞানীরা অনেক মাস্ক পাচ্ছেন। তাঁদের নিশ্চিত ধারণা সাগরে ১৫০ কোটি মাস্ক ফেলা হয়েছে।

গবেষকদের আরও অভিমত একবার ব্যবহার করে মাস্ক ডাস্টবিনে ফেলে দেওয়া বন্ধ করতে হবে। তাছাড়া বিভিন্ন দেশের মানুষ কিভাবে ব্যবহৃত মাস্ক ফেলছেন সেটাও দেখা প্রয়োজন। ব্যবহৃত মাস্ক কিছুক্ষণ এর মধ্যেই উড়ে যায় এবং সাগর ভরিয়ে তোলে। এখন করোনা সংক্রমণ এর হাত থেকে সহজেই মুক্তি মিলবে না। তাই মাস্ক ব্যবহার করে যেতেই হবে। এক্ষেত্রে প্রতিটি মানুষ যদি তাদের দায়িত্ব পালন করেন তবে অনেক বড়ো সমস্যার সমাধান হবে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।