রাজ্য শিক্ষা ও স্বাস্থ্য

সরকারি অনুমোদন ছাড়াই নিয়োগ !পশ্চিমবঙ্গের অরাজকতার অনন্য নজির।


*
শাশ্বতী ঘোষাল: চিন্তন নিউজ, ১২ই অক্টোবর। পশ্চিমবঙ্গেশাসনব্যবস্থায় চলছে চরম অরাজকতা।সরকারের অনুমতি ছাড়াই নিয়োগ

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পূর্বেই জানিয়েছিলেন অনুমতি ছাড়া নিয়োগ সরকার আর বরদাস্ত করবে না। এরপর এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করা হয় যে নির্দেশ ছাড়া কোথাও কোনো নিয়োগ হবে না। কিন্তু এরপরও দেখা যাচ্ছে রাজ্যে সরকারের অনুমতি ছাড়াই বিধানচন্দ্র কৃষি বিশ্ব বিদ্যালয়ের অধীনে থাকা একাধিক কৃষি বিজ্ঞান কেন্দ্রে রাজ্য সরকারের অনুমোদন ছাড়াই নিয়োগ করা হয়েছে। কৃষি বিজ্ঞান কেন্দ্র গুলিতে নিয়োগের জন্য পদ সৃষ্টির ক্ষেত্রেও রাজ্য সরকারের অনুমোদন নিতে হয়। এ ক্ষেত্রে সে অনুমোদনও নেওয়া হয় নি বলে অভিযোগ।


শুধু তাই নয় এ ক্ষেত্রে স্বজনপোষণের মত গুরুতর অভিযোগ আনা হয়েছে। বলা হয়েছে বিশ্ববিদ্যালয়ের আধিকারিকদের আত্মীয়রাই এখানে নিযুক্ত হয়েছে। আইসিএআর অর্থাৎ এগ্রিকালচার টেকনোলজি এপ্লিকেশন রিসার্চ ইনস্টিটিউট সংস্থার কর্মীদের বেতন বন্ধের নির্দেশ দিয়েছে। সমস্ত বিষয় টি নিয়ে তদন্ত শুরু হয়েছে।


বিশ্ব বিদ্যালয়ের কৃষি বিজ্ঞান কেন্দ্রের কর্মীদের বেতনও গবেষণার ক্ষেত্রে অর্থ বরাদ্দ করে আইসিএআর। শুধুমাত্র রাজ্য সরকার অনুমোদিত পদ গুলির জন্যই আইসিএআর অর্থ বরাদ্দ করে। এই বছরের মাঝামাঝি সময়ে নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়। ১০টি পদের জন্য আবেদন পত্র চাওয়া হয়। এর পর থেকেই সমগ্র বিষয়টি নিয়ে বিতর্ক শুরু হয়।
ফলে পশ্চিমবঙ্গে যে তুঘলকি রাজত্ব চলছে এ ঘটনার মধ্য দিয়ে তা আরো একবার প্রমাণিত হলো। মুখ্যমন্ত্রীর নির্দেশের যে কোনো মূল্য নেই তাঁর নিচুতলার কর্মীদের মধ্যে ,প্রশাসনিক পরিকাঠামো যে কতটা ঢিলেঢালা তাও বোঝা গেল।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।