শিক্ষা ও স্বাস্থ্য

করোনা ভাইরাস কী?


সূপর্ণা রায়:চিন্তন নিউজ:১০ই ফেব্রুয়ারি:–চোখ রাঙ্গাচ্ছে চীনা ভাইরাস। রহস্যময় এই ভাইরাস রুখতে নেই কোন ভ্যাকসিন।।নেই কোন সুনির্দিষ্ট চিকিৎসা।। চেনা উপসর্গের আড়ালেই ঘাপটি মেরে বসে থাকে”করোনা ভাইরাস” । চীনে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে।। সংক্রমণ ঠেকাতে ২কোটি মানুষকে শহরবন্দী করা হয়েছে।।চীনা সোস্যাল মিডিয়া “উইবো” তে শহরবন্দী দের একজন লিখেছেন “” আজ যেন মনে হচ্ছে পৃথিবীর শেষ দিন””ইতিমধ্যে খাবার এর অভাব শুরু হয়েছে।।। সোস্যাল মিডিয়ায় কান্নায় ভেঙে পড়েছেন অনেকেই।।কানাডা, ফ্রান্স, জাপান, ভিয়েতনাম, নেপাল, সিঙ্গাপুর, থাইল্যান্ডে এই ভাইরাস মারাত্মক ভাবে ছড়িয়ে পড়েছে।। মার্কিন মুলুকেও এই ভাইরাস এর সন্ধান পাওয়া গেছে।। ভারতেও এই করোনা ভাইরাস আতঙ্ক ছড়াচ্ছে।। সৌদি আরবের এক ভারতীয় নার্সের দেহে করোনা ভাইরাস মিলেছে।।

কিন্তু প্রশ্ন কি এই করোনা ভাইরাস???? ১৯৬০ সালে প্রথম করোনা ভাইরাস আবিষ্কার হয়।। কিন্তু কিভাবে এই ভাইরাস এর উৎপত্তি তা জানা যায় নি।। করোনা শব্দের অর্থ জ্যোতির্বলয়।।সূর্য থেকে ছিটকে পড়া আলোকরশ্মির মতো হ ওয়ায় ভাইরাস টির এমন নামকরন হয়েছে। চীনের উহান প্রদেশে করোনা ভাইরাস এর সঙক্রমন প্রথম নজরে আসে।এটি ” নোবেল করোনা” প্রকৃতির ভাইরাস।।গবেষক দের দাবি “সার্স” এর মতো দ্রুত সংক্রামিত হয় করোনা ভাইরাস।।গবেষক দের সন্দেহ সিফুড ও মাছ মাংস এর বাজার থেকে ছড়িয়েছে ভাইরাসটি।।এই বাজারে বেআইনি ভাবে বিভিন্ন বন্যপ্রাণীর মাংস বিক্রি করা হয়। গবেষকরা বলছেন এটি আসলে ফ্ল্যাবিও ভাইরাস।পশু,পাখি ও গবাদি পশুর দেহে মেলে করোনা।। পশুর লোম থেকে এই ভাইরাস ছড়ায়।। সরাসরি মানুষের মধ্যে সংক্রামিত হয় আবার মানুষের জন্য পশুর দেহে সংক্রামিত হতে পারে।।

চীনা ভাইরাসের সংক্রমন যে উদ্বেগ জনক তা একবাক্যে স্বীকার করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাসচিব তেদ্রোস আধানাম গেব্রিয়েসাস।। তবে করোনা ভাইরাস নিয়ে জরুরি অবস্থা জারি করার মতো সময় আসেনি বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা।। কতটা ভয়ংকর এই ভাইরাস??? সুত্র মাধ্যমে জানা যায় করোনা ভাইরাস ফুসফুসে প্রথম সংক্রমন ঘটায় এবং শ্বাসতন্ত্রের মাধ্যমে এটি একজনের দেহ থেকে আরেকজনের দেহে ছড়ায়।। হাঁচি কাশি র মাধ্যমে এই ভাইরাস ছড়ায়।।আর এর পরিনাম ভয়ঙ্কর হয়।।এই ভাইরাস এর ফলে বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গ বিকল হয়ে যায়, নিউমোনিয়া হয় এবং অবধারিত ভাবেই মানুষ এর মৃত্যু ঘটে।।সার্সের সংক্রমোনে দুনিয়া জুড়ে প্রায় ৮০০ জনের মৃত্যু ঘটেছে।সার্স ও ছড়িয়েছিল বুনো জন্ত জানোয়ার খাওয়া থেকে চীনের গুয়াংঝৌয়ে।। এতগুলো মানুষ এর মৃত্যুর পিছনে ছিল করোনা ভাইরাস।। গবেষকরা জানিয়েছেন এই নতুন সংস্করণ সেই সাবেক করোনা ভাইরাস এর জাতি।। করোনা ভাইরাস এর উপসর্গ নিউমোনিয়া র মতো।। কিন্তু এর কামড় ভয়াবহ।। নিউমোনিয়া ভেবে ভুল করলেই বিপদ।।

এই রোগে কোন অ্যান্টিবায়োটিক কাজ করে না। তাই এই ভাইরাস কাবু করা অত্যন্ত কঠিন।।বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে সামুদ্রিক খাবারের সাথে এর সম্পর্ক থাকলেও থাকতে পারে।।বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ নিয়মিত ভাবে ভালো করে হাত ধুয়ে নিন হাঁচি কাশি র সময় নাক মুখ ঢেকে রাখুন , জ্বর বা ইনফ্লুয়েঞ্জা হলে তার থেকে শতহস্ত দূরে থাকুন।। ডাঃ এর পরামর্শ ঘরের বাইরে বের হলে সার্জিক্যাল মুখোশ ব্যাবহার করতে হবে।। লেখাপড়ার সুত্রে বহু ভারতীয় পড়ুয়া উহানে থাকে।। শহরগুলোতে তালাবদ্ধ হবার আগেই বহু পড়ুয়া দেশে ফিরে এসেছেন কিন্তু এখন প্রায় ৩০০ পড়ুয়া আটকে রয়েছেন।। স্বাস্থ্য মন্ত্রকের আশঙ্কা যদি তাদের কেউ করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে দেশে ফেরত আসেন এবং তা থেকে যদি সংক্রমন ছড়িয়ে পড়ে তাহলে পরিস্থিতি সামলানো কঠিন হয়ে পড়বে।।তাই সমস্ত বিমান বন্দরে কঠিন সতর্কতা জারি করা হয়েছে।।চীন বা হঙকঙ থেকে কেউ এলে বিমান বন্দরেই তাঁর স্বাস্থ্য পরীক্ষা করে দেখা হচ্ছে।। করোনা ভাইরাস কে সার্স এর মতো বিপজ্জনক ভাবার কারণ নেই বলেই মনে করছেন চিকিৎসক দের একাংশ।। তবুও আগাম সতর্কতা নেওয়া জরুরি।।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।