দেশ রাজ্য

–শিশু পাচারেও শীর্ষে বাংলা।


সুপর্ণা রায়:চিন্তন নিউজ:২৬ শে অক্টোবর : বাংলা এবার শিশু পাচার এ প্রথম স্থান অধিকার করলো সারা দেশের মধ্যে।। দেশে যদি ৬ জন শিশু নিখোঁজ হয় তবে তার মধ্যে একজন বাংলার।। শিউরে উঠার মতো খবর সামনে এনেছে এনসিআরবি ।

২০১৭ সালে বাঙলা কন্যাশ্রী প্রকল্পের জন্য প্রথম পুরস্কার এনেছিল আর মুখ্যমন্ত্রীর ছবি দিয়ে উৎসব পালন করেছিল রাজ্য সরকার।। সেই এনসিআরবি ২০১৭ সালের রিপোর্ট প্রকাশ করেছে দু’দিন আগে। আর তাতেই জানা গেছে এ রাজ্যে শিশুরা কি পর্যায়ে অরক্ষিত।। এখন নবান্ন মুখে কুলুপ এঁটেছে।

২০১৭ সালে ভারত থেকে ১ লক্ষ১৯হাজার ১৩ টি শিশু নিখোঁজ হয়েছে তাদের মধ্যে পশ্চিম বাংলা থেকে নিখোঁজ হয়েছে ১৯ হাজার ৬৭১ টি বাচ্চা । শতাংশ এর বিচার এ ১৬:৫ ।।৬ জন শিশু র মধ্যে ১ জন বাংলার। ক্রাইম ইন ইন্ডিয়া ২০১৭ (“CRIME IN INDIA_2017″”) এই শিরোনামে এনসিআরবি রিপোর্ট প্রকাশ্যে এসেছে_আর এতেই স্পষ্ট হয়েছে শিশু পাচারে বাংলা প্রথম।। শুধু তাই নয় এই পাচারের ঘটনা বাড়ছে প্রতি বছর।।

সুত্রের খবর অনুযায়ী স্রেফ একবছর মধ্যে ২হাজার ৭৯০ জন শিশু বেপাত্তা পরিবার থেকে।। সব জানার পরেও প্রশাসন নির্বাক নিশ্চুপ।।এনসিআরবি আর ও জানাচ্ছে নিখোঁজ হয়েছে যত শিশু তার মধ্যে শিশু কন্যা বেশি ।। কোথায় যাচ্ছে এত কন্যা সন্তান। কন্যাশ্রীর রাজ্যে জবাব দেওয়ার মতো কেউ নেই।। এই রিপোর্ট প্রকাশ্যে আসার পর শিশু কল্যাণ দপ্তর একটি শব্দ উচ্চারণ করে নি।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।