রাজ্য শিক্ষা ও স্বাস্থ্য

পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ একাদশ ও দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রীদের জন্য নতুন করে রেজিস্ট্রেশন ফি বৃদ্ধি করলো।


নিউজ ডেস্ক:চিন্তন নিউজ:৭ই আগস্ট:–পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ একাদশ ও দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রীদের জন্য নতুন করে রেজিস্ট্রেশন ফি বৃদ্ধি করলো।

গত ১১/০৭/২০১৯ তারিখে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ এক সার্কুলারে একাদশ শ্রেণীর ছাত্রছাত্রীদের রেজিস্ট্রেশন ফর্মের দাম ১৫টাকা থেকে বাড়িয়ে রেজিস্ট্রেশন প্রসেশিং ফি হিসাবে ৪৫টাকা ধার্য্য করে।বিভিন্ন বিদ্যালয় একাদশ শ্রেণীর ছাত্রছাত্রীদের রেজিস্ট্রেশনের কাজ ১৮/০৭/২০১৯তারিখে শুরু করে দেয়, যখন বিদ্যালয়ের কাজ প্রায় শেষের মুখে তখন ০৫/০৮/২০১৯ তারিখে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ আবার নতুন সার্কুলার জারী করে যে,রেজিস্ট্রেশন ফর্ম জমা দেওয়ার সময় একাদশ শ্রেণীর ছাত্রছাত্রীদের রেজাল্ট প্রসেশিং ফি বাবদ প্রতি ছাত্রছাত্রীর আর‌ও ৩০টাকা করে জমা দিতে হবে।
এখন প্রশ্ন ,যে সমস্ত বিদ্যালয় ছাত্রছাত্রীদের রেজিস্ট্রেশনের কাজ সম্পন্ন করেছেন তাঁরা কিভাবে ছাত্রছাত্রীদের কাছে নতুন করে ৩০টাকা আদায় করবেন?এই সার্কুলার প্রথমেই একত্রে দেওয়া সমীচিন ছিল।
আর‌ও আশ্চর্যের ব্যাপার ঐ ০৫/০৮/২০১৯ তারিখের সার্কুলারে আর‌ও বলা হয়েছে উচ্চমাধ্যমিক পরীক্ষার এনরোলমেন্ট ফর্ম প্রসেশিং ফি হিসেবে ৪৫টাকা করে এনরোলমেন্টের সকল ছাত্রছাত্রীদের অগ্রিম জমা দিতে হবে। উচ্চমাধ্যমিক পরীক্ষার ঐ এনরোলমেন্টে অনেক ছাত্রছাত্রীদের নাম থাকে যারা ইতিমধ্যে বিদ্যালয় পরিত্যাগ করেছে। এবং অনেকেই এনরোলমেন্ট ফর্ম পূরণ করে না। সেক্ষেত্রে ঐ ধার্য্য ৪৫টাকা কোথা থেকে আসবে?বিদ্যালয়গুলি কিভাবে ঐ টাকা সংগ্রহ করবে? এই কথা উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের ভেবে দেখা উচিৎ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।