দেশ

ত্রিপুরার ঘুম ভাঙছে


রঘুনাথ ভট্টাচার্য, চিন্তন নিউজ, ১৭ সেপ্টেম্বর: গণতন্ত্র ফিরিয়ে আনার ডাক দিল ত্রিপুরা। ভারতের গণতান্ত্রিক যুব ফেডারেশন ও উপজাতি যুব ফেডারেশনের আহ্বানে বিশাল সমাবেশ ও মিছিল জাগিয়ে দিয়েছে ঘুমন্ত ত্রিপুরাকে। রাজধানী শহর আগরতলা ভেসে গেছে যৌবনের সুনামীতে। সারা শহর সেই জনজোয়ারের গতি পথের দুপাশে দাঁড়িয়ে দেখেছে সেই দৃশ্য। তারাও নিয়ে এসেছিলেন সাদা নিশান আর লাল নিশান। তারাও যেন হয়ে গেলেন সেই উৎসবের অঙ্গ। আগরতলার সংবাদ, গত আঠার মাস শহর দেখেনি এমন মিছিল।

ভয়ভীতি, সন্ত্রাস ও শাসন উড়িয়ে দিয়ে দলে দলে যুবক যুবতী এসেছিল গ্রামীন এলাকা উজাড় করে। স্থানীয় সংবাদ মাধ্যমের পর্য্যবেক্ষণ, “পরিবর্তিত পরিস্থিতিতে রাজ্যটা সর্বনাশের কিনারায় চলে যাচ্ছে দেখে আর নিজেদের আটকে রাখতে পারে নি যুব সমাজ। ছুটে এসেছেন মিছিলে শামিল হতে। তাঁদের অনেকেই আছেন আক্রান্ত, শাসকদলের হুমকিতে ঘরছাড়া। তাঁদের সংগ্রামী মেজাজের কাছে এদিন যেন হার মেনেছে আগুণ ঝরানো রোদ্দুর।” দর্শক জনতাও উৎসাহ উদ্যমে প্রাণবন্ত। যানবাহন যেন মনের সুখে মিছিলে সামিল। কারোর কোনো বিরক্তি নেই, অসন্তোষ নেই।

মিছিল শেষে বিবেকানন্দ ময়দানে সংক্ষিপ্ত সমাবেশ। রবীন্দ্র শতবার্ষিকী ভবন ময়দান থেকে বিবেকানন্দ ময়দান, গোটা এলাকা দখলে চলে গেছে মিছিল আর দর্শকদের মিলিত জনতার। সমাবেশে বক্তব্য রাখেন ডিওয়াইএফআই-এর রাজ্য সম্পাদক নবারুণ দেব ও টিওয়াইএফ এর সাধারন সম্পাদক অমলেন্দু দেব বর্মা এবং সংগঠনের সম্পাদক মন্ডলীর সদস্যা সন্ধ্যারাণী চাকমা। সমাবেশে সভাপতি মন্ডলীতে ছিলেন ডিওয়াইএফআই আগের রাজ্য সভাপতি পলাশ ভৌমিক এবং টিওয়াইএফ এর সভাপতি রাজেন্দ্র রিয়াঙ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।