দেশ

আদিবাসী দূর্গা’ – নিবেদিতা।


শাশ্বতী ঘোষাল, চিন্তন নিউজ, ১৭ সেপ্টেম্বর: নিবেদিতা নামের মেয়েটি আজ বাস্তব অর্থেই দূর্গার প্রতিরূপ হয়ে উঠতে পেরেছে থারু জনজাতির মানুষের কাছে। সাধারণ মেয়েটিই হয়ে উঠেছে অসাধারণ। থারু জাতি নেপালের ও ভারতের তরাই অঞ্চলে বসবাসকারী আদিবাসী জাতি। নেপাল ও ভারত সরকার ২০০৬ সালে থারু জনজাতির মানুষদের নাগরিক অধিকার প্রদান করেছে।

কিন্তু ভারতে এই ফরেস্ট রাইট এ্যাক্ট পাশ হওয়ার পর থেকেই তাকে পঙ্গু করে দেওয়ার প্রক্রিয়া চালিয়ে যাচ্ছে সরকার। ২০১৪ সাল থেকেই সেই প্রক্রিয়া নানাভাবে কার্যকর করার প্রচেষ্টা চলছে। শুরু হয়েছে আদিবাসী উচ্ছেদ প্রক্রিয়া। ঠিক এখানেই শুরু হয়েছে নিবেদিতার লড়াই। সুপ্রীম কোর্টের আদেশ বলে যে ২১ আদিবাসী বনাঞ্চল থেকে উচ্ছেদ প্রক্রিয়ায় রয়েছেন সেই প্রক্রিয়া নিয়েই আইনগত ভাবে লড়াই চালিয়ে যাচ্ছেন নিবেদিতা। তিনি থারু আদিবাসী। বয়স ৪০ বছর। চার সন্তানের জননী তিনি। ভারতের উত্তর প্রদেশের নেপাল সীমান্তের পাশে দুধুয়া ন্যাশন্যাল পার্কের মধ্যে তিনি বাস করেন।

নিবেদিতা আজ ব্যক্তি স্বাতন্ত্র্যে উজ্জ্বল একটি নাম। তিনি থারু আদিবাসী মহিলা মজদুর কিষান মঞ্চের ভাইস প্রেসিডেন্ট। ভারতের বনজ শ্রমজীবী ইউনিয়নের জাতীয় এক্সিকিউটিভ সদস্যা। এ পর্যন্ত বহুবার দমন পীড়নের শিকার হয়েছেন। কিন্তু নিজেদের অধিকার আদায়ে তিনি বদ্ধপরিকর। তাই হতাশ হয়ে হাল ছেড়ে দেওয়া তাঁর ধাতে নেই। নিজের সম্প্রদায়ের মানুষের পাশে নিবেদিতা আছেন। অধিকার আদায়ে দৃঢ় প্রতিজ্ঞ নিবেদিতা এখনো লড়াই চালিয়ে যাচ্ছেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।