দেশ

রামের দেশে অপবিত্র হলো গঙ্গা


সীমা বিশ্বাস: চিন্তন নিউজ:১৮ই মে:– সাম্প্রতিক কোরোনা কালে মৃত্যুর সংখ্যা বেড়ে যাওয়ায় দাহকার্য একটা গুরুতর সমস্যা হয়ে দেখা দিয়েছে। অদৃশ্য ভাইরাস আক্রমণের ফলে নগারাঞ্চলের সঙ্গে সঙ্গে অধিক বিধ্বস্ত হয়ে পড়েছে গ্ৰামীণ ভারত। মৃত্যুর সংখ্যা এতই অনিয়ন্ত্রিত হয়ে পড়েছে যে অন্তিম সংস্কার নিয়ে অভাবনীয় সমস্যার সৃষ্টি হয়েছে। করোনা বিধ্বস্ত গ্ৰামীণ ভারতের ভয়াবহ ছবি সম্প্রতি স্পষ্ট হয়ে উঠেছে উত্তর প্রদেশে। কিছুদিন পূর্বে গঙ্গায় বহু মৃতদেহ ভেসে ভেসে আসে।

মৃতদেহগুলো নদীর তীরে বালিতে পুঁতে রাখা হয়। হাজার হাজার পূতে রাখা মৃতদেহ উদ্ধার হওয়ার করুণ দৃশ্য দেশের প্রতি জন মানুষকে স্তম্ভিত করে তুলেছে। উত্তর প্রদেশের ২৭ টি জেলার মধ্যে দিয়ে প্রবাহিত হয়েছে পবিত্র গঙ্গা এবং এই সমগ্র অঞ্চল জুড়ে নদীর তীরে উদ্ধার হয়েছে কভিড_১৯ রোগীর প্রাণহীন দেহ।

স্থানীয় সংবাদ মাধ্যমগুলোর খবর অনুযায়ী মৃতদেহ গুলো না পুড়িয়ে নদীর পাড়ে বালিতে পুঁতে রাখা হয়েছিল। কিন্তু প্রবল বর্ষণে বালি সরে গিয়ে মৃতদেহগুলো বেরিয়ে আসে।এই পরিস্থিতিতে স্থানীয় ‌মানুষ আতঙ্কিত হয়ে পড়েন। স্থানীয় লোকজনের মতে গত দুই-তিনমাস ধরে মৃতদেহগুলো এইভাবে বালিতে পুঁতে রাখা হয়েছিল। অধিক বর্ষণের ফলে মৃতদেহগুলো উন্মুক্ত হয়ে পড়ে। ফলে কুকুর এবং শিকারী চড়াই শরীরের বিভিন্ন অংশ নিঙড়ে ছড়িয়ে ছিটিয়ে ফেলার জন্য গঙ্গার তীরে এক অবর্ণনীয় পরিবেশের সৃষ্টি হয়েছে। উল্লেখযোগ্য যে প্রয়াগের এই ত্রিবেণী সঙ্গমে দেশ বিদেশের হাজার হাজার মানুষ পবিত্র স্নান করেন।

উত্তর প্রদেশের গ্ৰামে গ্ৰামে পঁচা মৃতদেহের দুর্গন্ধ অস্বাস্থ্যকর করে তুলেছে পরিবেশ। অসুস্থ হয়ে পড়েছে শ’য়ে শ’য়ে মানুষ। গঙ্গার পাড়ে পুঁতে রাখা মৃতদেহগুলো থেকে বিস্তৃর্ণ অঞ্চলে কোরোনার সংক্রমণ দ্রুত গতিতে বেড়ে যাওয়ার আশঙ্কা প্রকট হচ্ছে। রাজ্যে যোগী আদিত‌্যনাথ সরকার ভুমিকা নানা প্রশ্নের উদ্রেক করেছে। যে দেশে দেবীরূপে পুজিত হয় গঙ্গা নদী, সেই রামের দেশেই গঙ্গা অপবিত্র।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।