রাজ্য

টেট পরীক্ষা নিয়ে সুপ্রিম কোর্টে ধাক্কা খেল রাজ্য সরকার।


মীরা দাস, চিন্তন নিউজ, ১৭ সেপ্টেম্বর: এবার সুপ্রিম কোর্টের কাছে ধাক্কা খেলো রাজ্য সরকার টেট পরীক্ষার জন্য। সোমবার রাজ্য সরকারের দায়ের করা এস.এল.পি. খারিজ করে দিল শীর্ষ আদালত। আগামী ১৯ সেপ্টেম্বর হাজিরা দেওয়ার কথা বলেছে শীর্ষ আদালত। ২০১৪ সালের প্রাইমারি টেট পরীক্ষার ভুল প্রশ্নের জন্য পরীক্ষার্থীদের নম্বর দিতে হবে এবং সকল সফল পরীক্ষার্থীদের নিয়োগ করতে হবে। এই বিষয়টি নিয়ে দীর্ঘ আইনি লড়াই চলছে। কোলকাতা হাইকোর্ট পরীক্ষার্থীদের পক্ষে রায় দিয়েছিল। সেই নির্দেশ আজও কার্যকরি হয়নি।

সোমবার সুপ্রিম কোর্টের বিচারপতি ইন্দিরা ব্যানার্জী এবং বিচারপতি ভুষন রামকৃষ্ণ গাভাইয়ের বেঞ্চ নির্দেশ দেন পর্ষদের সচিব রত্না বাগচীকে হাইকোর্টে উপস্থিত হয়ে আদালতের প্রশ্নের জবাব দিতে হবে। প্রায় এক হাজার পরীক্ষার্থী এই মামলার সঙ্গে যুক্ত রয়েছেন। যদি আদালতের নির্দেশ কার্যকরী হয় তাহলে ৩০ হাজার পরীক্ষার্থীর নম্বর বাড়বে।বিশ্বভারতী আদালতকে জানিয়েছিল ৬ টি প্রশ্ন ভুল আছে। এরপর আদালত বিচার বিশ্লেষন করে অভিযোগের সত্যতা প্রমান করেছিল, দেখা গিয়েছিল ৬টি প্রশ্ন ভুল ছিল।

গত বছর ৩ অক্টোবর পুনর্মুল্যায়ন করার নির্দেশ দিয়েছিল আদালত। বলা হয়েছিল এই ছটি প্রশ্নের উত্তর যারা দিয়েছিলেন তাদের নম্বর দিতে হবে এবং নম্বর বাড়লে তাঁদের শিক্ষক পদে নিয়োগ করতে হবে। উল্লেখ্য ২০১৪ সালের প্রাইমারী টেট পরীক্ষা ২০১৫ সালের ১১ই অক্টোবর অনুষ্ঠিত হয়েছিল। ২০১৬ সালের আগস্ট মাসে পরীক্ষার ফলাফল প্রকাশ হয়। এরপর অত্যন্ত দ্রুততার সাথে নিয়োগ প্রক্রিয়া শেষ হয়ে যায়। সুপ্রীম কোর্টে আবেদনকারীদের পক্ষে সওয়াল করেন আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্য্য।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।