রাজ্য

চারদিনে দশলক্ষ থেকে পাঁচ কোটি!


সূপর্ণা রায়:চিন্তন নিউজ:৪ঠা জুন:- মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বুধবার সাংবাদিকদের বলেন তাঁর সরকার সুন্দরবন অঞ্চলে পাঁচ কোটি ম্যানগ্রোভ বসাবেন।। অথচ ২৯ শে মে নবান্নে বসে তাঁর ঘোষণা ছিল ১০ লক্ষ ম্যানগ্রোভ বসাবেন।। তাঁরই কথা অনুযায়ী মাত্র চারদিনে ১০ লক্ষ গাছ ৫ কোটি হয়ে গেল। এই সরকারের আমলে প্রায় রাজ্যের ৪৩ লক্ষ বর্গ কিলোমিটার বাদাবন ধ্বংস হয়েছে।

খবরে প্রকাশ পশ্চিমবঙ্গে ম্যানগ্রোভ আছে ২১১২ বর্গ কিলোমিটার। তার মধ্যে ” ভেরি ভেনস ম্যানগ্রোভ”” আছে ৯৯৬ বর্গ কিলোমিটার।। ২০১১ তে পালাবদলের সরকার ক্ষমতায় আসার সময় এই বাদাবনের এলাকা ছিল ২১৫৫ বর্গ কিলোমিটার জুড়ে।। ২০১১ এর পর শুরু হয় দেদার ম্যানগ্রোভ ধ্বংস।।ওই সব অঞ্চলে শুরু হয় বেআইনি নির্মাণ, ভেড়ি বানানো এবং তার জেরে ম্যানগ্রোভ কমেছে ৪৩ বর্গ কিলোমিটার।। এখন সাংবাদিক সম্মেলনে ঘোষণা ৫ কোটি ম্যানগ্রোভ বসানো।। এ বিষয়ে সুন্দরবন উন্নয়ন দপ্তর থেকে শুরু করে সংশ্লিষ্ট সবাই এর কাছে জানতে চাওয়া হলে কেউই সদুত্তর দিতে পারেননি।।

সুন্দরবন উন্নয়ন মন্ত্রী মন্টুরাম পাখিরা জানিয়েছেন যে আমফানে যতটা ম্যানগ্রোভ ক্ষতিগ্রস্ত হয়েছে তা তাদের আন্দাজ অপেক্ষা অনেক কম।। কত ম্যানগ্রোভ ক্ষতিগ্রস্ত হয়েছে তার একটা হিসাব পাওয়া যায় নি তবে ৫ কোটি ম্যানগ্রোভ বসানো হবে বলে বসলেন কেন মুখ্যমন্ত্রী? তার চেয়েও বড়ো কথা কেউ ইচ্ছে হলো তো জবা , গোলাপ বা বিভিন্ন ফল ফুলের চারা কিনে বসিয়ে দিল ম্যানগ্রোভ এমন ভাবে পোতা যায় না বলে বিশেষজ্ঞদের মত।।। এর বীজ বপন করতে হয়।। আর সেই বীজ নদীতে ভেসে আসে।। তাও বীজ যখন খুশি সংগ্রহ করা যায় না।। এপ্রিল থেকে জুলাই মাসের মধ্যে এই বীজ সংগ্রহ করে তা মাটিতে বপন করা হয়।। বনদপ্তরের তথ্য অনুযায়ী একেকটি মরশুমে কমবেশী ২০_২৫ লক্ষ বীজ সংগ্রহ করা যায়।। এবার আসে আরও একটি পর্যায়।। বীজ সংগ্রহ করে তা উপযুক্ত পদ্ধতিতে প্রক্রিয়া করন করতে হয় এবং তা মাটিতে বপন করার উপযুক্ত করতে হয়।। তার পরেও আরও অনেক প্রক্রিয়া আছে।। এমন নয় যে যত বীজ বপন করা হলো তত গাছ হবে, এই বীজ বপন করার নানারকম পদ্ধতি আছে।। আর তা যথেষ্ট সময় ও কষ্ট সাপেক্ষ।। লোনা মাটিতে বপন করা হয় ম্যানগ্রোভ এর বীজ। ইচ্ছে হলো তো টব,উঠোন বা ক্ষেতে বীজ বপন করা যায় না।। এই ম্যানগ্রোভ সাধারণত পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনার উপকুলবর্তী এলাকায় হয়।। খুব তাড়াতাড়ি যখন নদীতে ভাটা আসে তখন এই বীজ বপন করা হয়।। পর পর সারি দিয়ে বীজ বোনার কাজ করতে হয়।। জোয়ার এলে কাজ বন্ধ করে দিতে হয়।।

আর এখানেই প্রশ্ন উঠেছে যে একলপ্তে ৫ কোটি বীজ বপন করা যায় কিনা?? সুন্দরবন এর এক আধিকারিক জানালেন যে সুন্দর বন এলাকায় একসাথে এক বর্গ কিলোমিটার জায়গা পাওয়া কঠিন।।এটা তো আমবাগান করা নয়? তাঁর স্পষ্ট বক্তব্য।। মুখমন্ত্রীর ঘোষণা অনুযায়ী যদি ওই পরিমাণ ম্যানগ্রোভ বসানো হয় তার জন্য ৫০০ বর্গ কিলোমিটার জায়গা লাগবে।। সেই গাছ গুলোকে টিকে থাকতে হবে।। এই কাজ করতে কতদিন লাগবে? প্রশ্ন অনেক কিন্তু উত্তর দেবার জন্য কেউ নেই।।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।