রাজ্য

প্রয়াত নাট্য ব্যাক্তিত্ব ঊষা গাঙ্গুলির প্রতি চিন্তনের শ্রদ্ধা


নিউজ ডেস্ক: চিন্তন নিউজ:২৩শে এপ্রিল:-আজ বৃহস্পতিবার ভোরে আকস্মিক প্রয়াতা হলেন ঊষা গাঙ্গুলী। দক্ষিণ কলকাতার বাসভবনে ম্যাসিভ সেরিব্রাল এট্যাকে আজ ভোরে চলে গেলেন। বয়স হয়েছিল ৭৫ বছর। নাট্যপরিচালিকা,অভিনেত্রী ও সমাজকর্মী। ওঁনার পরিচালনায় নাটক ‘মুক্তি’। শাশুড়ি বউমার চিরকালীন দ্বন্দ্বে মুক্তির গল্প। নারীদের গল্প বলতেন ঊষা গাঙ্গুলী। মুক্তি বাংলায় ছিল। কিন্তু কলকাতা শহরে হিন্দি থিয়েটারের জন্যে পরিচিত ছিলেন ঊষা গাঙ্গুলী।

ঊষা গাঙ্গুলির জন্ম১৯৪৫সালে, উত্তরপ্রদেশের কানপুরে। তিনি ১৯৭৬ খ্রিষ্টাব্দে ‘রঙ্গকর্মী’ গ্রুপ থিয়েটার প্রতিষ্ঠা করেন। মহাভোজ, রুদালি, কোর্ট মার্শাল, শোভাযাত্রা, চন্ডালিকা এবং অন্তর্যাত্রার মতো বিখ্যাত নাটক করেন। আজকের আকস্মিক ঊষা অস্তে চলচ্চিত্র ও নাট্যমহল শোকাহত।এই বঙ্গ হিন্দি থিয়েটারের রূপায়ণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন প্রয়াতা ঊষা গাঙ্গুলি।

প্রয়াতা ঊষা গাঙ্গুলী আদ্যপান্ত একজন বাম মনস্ক মানুষ ছিলেন। রাজনীতি থেকে সামাজিক সমস্যা সবসময় তাঁর নাটকে উঠে এসেছে। অনেক ক্ষেত্রে তিনি তাঁর রাজনৈতিক মত প্রকাশ করেছে‌ন। অনেক সময় তিনি প্রতিবাদী মিছিলেও হেঁটেছেন। তাঁর মৃত্যু বাংলা নাট্যজগত সহ অনেক সাধারণ মানুষের মধ্যে এক অপূরণীয় ক্ষতি ডেকে আনলো।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।