রাজ্য

মণিকা মাহাতো হত্যা কেসের বিচার শুনে বিক্ষুব্ধ মানুষ।


চিন্তন নিউজ, ১১ই জুন,২০১৯:শাশ্বতী ঘোষাল। আদিবাসী রমণী মনিকা মাহাতো হত্যা মামলার ন্যায় বিচারের দাবিতে সোচ্চার সমস্ত শ্রেণীর শুভবুদ্ধি সম্পন্ন মানুষ :— আদিবাসী রমণীদের প্রতি যুগ যুগ ধরে যে অত্যাচার,শোষণ চলছে তার শেষ কোথায় ? একে তো নিজভূমে পরবাসী এই সমাজের মানুষের অর্থনৈতিক দিক থেকে শুরু করে শিক্ষাগত ও সামাজিক সমস্ত দিক থেকেই পাওনা শুধু অবমাননা ও উপেক্ষা। যে অপার দুঃখ আর জঠর যন্ত্রণা তারা ভোগ করে আসছে তা অবর্ণনীয়। তার ওপর বারবার সামনে উঠে আসছে আদিবাসী রমণীদের প্রতি নৃশংস অত্যাচারের কথা। অথচ তার প্রতিকারের সামান্যতম প্রয়াসের প্রচেষ্টা ও সরকারের নেই ।

সম্প্রতি মনিকা মাহাতোর নৃশংস হত্যা বিচারের মামলাটি সরকারি নিস্পৃহতার চরম উদাহরণ ।
পুরুলিয়া জেলার বড় মামড়ো গ্রামের মেয়ে মনিকা মাহাতো বান্দোয়ানের ড.এন ঝা উচ্চ বিদ্যালয়ের দ্বাদশ শ্রেণীর ছাত্রী ।বান্দোয়ানে জেঠুর বাড়িতে থেকে পড়াশোনা করতো সে। গত তেসরা মে 2019 তারিখে টিউশনে বেরিয়ে আর সে বাড়ি ফেরে নি । পরে 10 th মে 2019 তারিখে জমিরটিলার জঙ্গলের কাছে মাটি চাপা অবস্থায় পাওয়া যায় মনিকার ক্ষতবিক্ষত দেহ ।
তদন্তে প্রকাশ যে মনিকার পরনের ওড়না পেঁচিয়েই শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে তাকে।খুনের আগে অকথ্য অত্যাচার করা হয়েছে তার শরীরে ।এমনকি পোড়ানোর চেষ্টাও করা হয়।
তারপর এতগুলো দিন পেরিয়ে গেলেও এই নৃশংস হত্যাকাণ্ডের দোষীদের সকলকে এখনো গ্রেপ্তার করা হয় নি। মনিকার দুই সহপাঠীকে সন্দেহের বশে গ্রেপ্তার করে পুলিশ।মনিকার পরিবারের দাবি মনিকা মাহাতোর হত্যার সঠিক তদন্ত করতে হবে।দোষীদের অবিলম্বে গ্রেফতার করতে হবে ।
গত 9th জুন 2019 রবিবার বিকেলে কলকাতায় আদিবাসী জনজাতি কুড়মি সমাজ এবং জঙ্গল মহল উন্নয়নের ডাকে একটি প্রতিবাদী মোমবাতি মিছিলের আয়োজন করা হয়। ন্যায় বিচারের দাবিতে সোচ্চার হয় ভারত জাকাত মাঝি পরগনা মহল (BJMPM) ,KMM,আদিবাসী সমন্বয় মঞ্চ , (ASM), ভারত দিশম মাঝি মারোয়া(BDMM ) এবং Adibasi social education & Cultural Association (ASECA),Young Bengal জঙ্গল মহল সংঘর্ষ মোর্চা ,আমরা আক্রান্ত সহ অন্যান্য গণসংগঠন এবং শহর কোলকাতার শুভবুদ্ধি সম্পন্ন মানুষেরা যোগদান করেন।প্রত্যেকে ন্যায়বিচারের দাবিতে সোচ্চার হয়ে ওঠেন ।চাই সঠিক তদন্ত এবং দোষীদের কঠোরতম সাজা ।ন্যায় বিচার না পেলে আগামী দিনে আরো জোরদার সংগ্রাম শুরু হবে বলে জানান আদিবাসী জনজাতি কুড়মি সমাজের রাজ্য সম্পাদক অশোক মাহাতো। আর কতকাল আদিবাসী মহিলাদের ওপর এ অত্যাচার চলবে ।এই অন্যায়ের বিরুদ্ধে গর্জে উঠুক সমগ সমাজ ।আন্দোলন আরো তীব্র হোক।শান্তিতে শ্বাস নিক তারা ।সমস্ত গণতান্ত্রিক অধিকার নিয়ে মাথা উঁচু করে বাঁচুক আদিবাসী মহিলারা।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।