রাজ্য শিক্ষা ও স্বাস্থ্য

“মানুষের জন্য বিজ্ঞান,জীবনের জন্য বিজ্ঞান”


স্বাতী শীল: চিন্তন নিউজ:২৩শে এপ্রিল:- পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ,ব্যান্ডেল মগরা বিজ্ঞানকেন্দ্র এই কঠিন সময়ে কাজ করে চলেছে “মানুষের জন্য বিজ্ঞান,জীবনের জন্য বিজ্ঞান”এই ব্রত নিয়ে।

অদ্ভুত এক সময়ের সামনে এসে দাঁড়িয়েছে মানবসভ্যতা। এক ক্ষুদ্র প্রায় অদৃশ্য অনুজীব সমস্ত পৃথিবীকে তথা মানব সভ্যতাকে আজ প্রশ্নের মুখে এনে দাঁড় করিয়েছে। মানুষের অন্ধবিশ্বাসের মূলে কুঠারাঘাত করে আজ বিজ্ঞানের জয়ধ্বজা সগর্বে উড্ডীন। মন্দির মসজিদ গির্জার বন্ধ দরজায় আজ বিজ্ঞানের সদর্প পদধ্বনি।বিজ্ঞানের এই ধারাকে অব্যাহত রেখেই এই সংকটের মুহূর্তে নিরলস সমাজ সেবা করে চলেছে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের চুঁচুড়া ব্যান্ডেল শাখা। এই বিশ্ব মারীর মধ্যেও তাদের মানুষের পাশে থাকার এইযে নিরন্তর প্রয়াস নিঃসন্দেহে চোখে পড়ার মতো।

ইতিমধ্যে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের চুঁচুড়া ব্যান্ডেল শাখা নিজে উদ্যোগে স্যানিটাইজার তৈরি করে বিভিন্ন প্রতিষ্ঠানে বিতরণ করেছে, দিয়েছে স্যানিটাইজার তৈরির প্রশিক্ষণ। এই কালোবাজারির দৌলতে বাজার থেকে যেখানে মাস্ক কার্যত উধাও,বা অত্যন্ত চড়া দামে বিক্রি হচ্ছে, সেখানে নিজ উদ্যোগে মাস্ক তৈরি করে বিনামূল্যে বিতরণ করেছে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের চুঁচুড়া ব্যান্ডেল শাখার কর্মীরা। তবে শুধু এতেই থেমে থাকেনি পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ। দুঃস্থ অসহায় ৪০জন ছাত্রকে খাবার পৌঁছে দেওয়া, অসহায় মানুষদের মধ্যে ত্রাণ বিতরণের পাশাপাশি লক ডাউনে হাসপাতলে আটকে পড়া রোগীদের আত্মীয়দের খাদ্য বিতরণ সমস্তটাই পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের চুঁচুড়া ব্যান্ডেল শাখার কর্মীরা নিষ্ঠা ভাবে পালন করে চলেছে।

তবে এবার পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের একটি মানবিক দিকে উঠে এলো।।একটি ফোনে চুঁচুড়া ব্যান্ডেল শাখার স্বাস্থ্য বন্ধু নামে পরিচিত দীপঙ্কর মুখার্জী এবং শ্রী সন্দীপ সিংহ মহাশয় জানতে পারেন যে, দু’জন অতি বৃদ্ধ মানুষ (৮৮,৮৪)লক ডাউন এ নিজ গৃহে বন্দি হয়ে আছেন এবং তাঁরা সাহায্য প্রার্থী। ওনারা অবিলম্বে সেখানে পৌঁছান এবং তাদের রক্তচাপ পরীক্ষা প্রভৃতি প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা করেন।এই সঙ্গে ওনাদের সাথে কথা বলে তাঁদের মানসিক দুশ্চিন্তার অবসান ঘটান এবং ঔষধ বা অন্যান্য যেকোনো সমস্যায় পাশে থাকার অঙ্গীকার করেন।

একথা বলতে একটুও দ্বিধা নেই যে, ধর্ম ও বিজ্ঞানের এই যুদ্ধে আজ নিঃসন্দেহে বিজ্ঞান জয়ী।সেই কারনেই সম্ভবত ধর্ম ও ধার্মিকরা আজ প্রতীক্ষায় যে বিজ্ঞান কবে এই করোনা থেকে মুক্তির উপায় আবিষ্কার করবে।।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।