দেশ বিজ্ঞান ও প্রযুক্তি রাজ্য

আইটি কর্মী ছাঁটাইয়ের প্রতিবাদে আজ পথে অল ইন্ডিয়া আইটি এন্ড আইটিজ এমপ্লয়িজ ইউনিয়নের সাথে ডিওয়াইএফ‌আই


চৈতালী নন্দী:চিন্তন নিউজ:১৮ই নভেম্বর:–তথ‍্যপ্রযুক্তি কর্মীদের সঙ্কটে আজ পথে বামসংগঠন, সিপিআইএম।।
সম্প্রতি কাজ হারানোর আশঙ্কায় দিন কাটাচ্ছেন তথ‍্য প্রযুক্তি সংস্থার হাজার হাজার কর্মী। দেশ জুড়ে আর্থিক দূর্দশার বাতাবরনে কোপ পড়তে চলেছে তাদের রুজি রোজগারে। মাত্র কয়েকবছর আগেও পরিস্থিতিটা এমন ভয়াবহ ছিলনা। তথ‍্যপ্রযুক্তির কর্মীরা তখনও তাদের জোট বাঁধার প্রয়োজনীয়তার কথা উপলব্ধি করেননি। অন‍্য যে কোনো সংস্থায় কর্মরত কর্মীদের থেকে তারা নিজেদের আলাদা ই মনে করতো।কিন্তু মোদির জামানায় দেশের পরিস্থিতি দ্রুত পাল্টাচ্ছে। এর আঁচ পড়েছে তথ‍্যপ্রযুক্তি সংস্থার কর্মীদের উপরেও। তাদের নেই কোনো চাকুরীর নিশ্চয়তা,যখন তখন ছাঁটাই ছাড়াও কর্মক্ষেত্র থেকে ন‍্যুনতম সুযোগ সুবিধা থেকেও বঞ্চিত তারা।এছাড়াও আছে কর্মীদের ১৬/১৮ ঘন্টা কাজ করিয়ে নেওয়ার অমানবিক ব‍্যাবস্থা।কর্মীরাও এই পরিস্থিতিতে কাজের সুরক্ষার জন‍্যে এই ব‍্যবস্থা মেনে নিতে বাধ‍্য হচ্ছে।

এই পরিস্থিতিতে সোচ্চার হয়ে সোমবার পথে নামছেন সিপিআইএম সহ বাম দলগুলো।সল্টলেকের সেক্টর ফাইভে যৌথভাবে মিছিল ও বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছে ডিওয়াইএফআই এবং অল ইন্ডিয়া আইটি এন্ড আইটিজ এমপ্লয়িজ ইউনিয়ন।আজ বেলা ১ টা থেকে সন্ধ‍্যে ৬টা পর্যন্ত এই বিক্ষোভ সমাবেশে অংশ নেবে আইটি কর্মী ও যুবরা।তাদের মুখে মুখে ফিরবে এই স্লোগান ‘পিঙ্ক স্লিপ রেড রেজিস্টান্স’।বামপন্থী রা বরাবরই ছিল মানুষের সাথে মানুষের পাশে মানুষের সমস‍্যায়।তবে তথ‍্যপ্রযুক্তি ক্ষেত্রে বামেদের যুব সম্প্রদায়ের আন্দোলন সম্ভবত এই প্রথম।এর আগে বাম আমলেই তথ‍্যপ্রযুক্তি কর্মীদের জোট বাঁধার প্রয়োগেই বামেরা উপলব্ধি করেছিল।সিটুর উদ‍্যোগে তখন সংগঠন তৈরির চেষ্টা হয়েছিল।ডিওড়াইএফআই এর রাজ‍্য সম্পাদক সায়নদীপ মিত্রের বলেন যে ,তাদের লড়াই তরুণ প্রজন্মের রুটি রুজি অধিকার এর জন‍্যে।তথ‍্যপ্রযুক্তি এর বাইরে নয়।


সম্প্রতি বড় তথ‍্যপ্রযুক্তি সংস্থা,টেক মাহিন্দ্রা, কগনিজেন্ট ইনফোসিস,উইপ্রো সহ বিভিন্ন তথ‍্যপ্রযুক্তি কর্মীরা প্রমাদ গুনছেন ছাঁটাইয়ের।এইসংখ‍্যাটা নেহাত কম নয় ,প্রায় ২৫০০০।এদের নেই কোনো স্বাস্থ্য বিমার সুযোগ, মহিলা কর্মীদের নেই শিফ্ট বেছে নেওয়া র সুযোগ, এছাড়াও ছুটি ছাড়টা নিয়ে রয়েছে বিস্তর অভিযোগ।

প্রকৃতপক্ষে মোদী সরকারের উদার অর্থনীতির প্রভাবে সবদিকে চলছে অঘোষিত জরুরি অবস্থা।মানুষ দিশেহারা।মানুষ কে সংগঠিত হতে না দেওয়ার চেষ্টা সরকার চালিয়ে যাচ্ছে।লাভজনক সংস্থা র উপরেও নেমে আসছে আক্রমণ।এর বিরুদ্ধে সোচ্চার হয়ে আজ পথে বামেরা।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।