বিদেশ

করোনা আতঙ্কে খালি হল ইয়াংকি রণতরী


স্বাতী শীল:-চিন্তন নিউজ:- ৩রা এপ্রিল,:-ওরে ও হল্লা রাজার সেনা, তোরা যুদ্ধ করে করবি কি তা বল! যুদ্ধ এখন করোনার বিরুদ্ধে। যুদ্ধ এখন হাসপাতালে। যুদ্ধ এখন ভেন্টিলেটরে। করোনা ভাইরাসে সব থেকে বেশি আক্রান্ত মার্কিনী নাগরিকরা।করোনা পিছু হটতে বাধ্য করলো অবশেষে যুদ্ধবাজ মার্কিন রণতরীকে । থিওডোর রুজভেল্ট থেকে সরানো হল ৩৭০০ নাবিককে।

প্রশান্ত মহাসাগরে গুয়াম দ্বীপে নোঙ্গর করা এই রণতরী থেকে এক হাজার নাবিককে ইতিমধ্যেই সরিয়ে নেওয়া হয়েছিল। আগামী কিছুদিনের মধ্যেই আরো 2700 নাবিককে নামিয়ে আনা হবে বলে নৌবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন থেকে জানানো হয়েছে, আক্রান্তদের গুয়ামের একটি হোটেলে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।মার্কিন নৌ মন্ত্রী থমাস মোডলির মতে রণতরীর 93 জন নাবিকই করোনায় আক্রান্ত।

রুজভেল্টের ক্যাপ্টেন ব্রেট ক্রোজিয়ার বারবার এ কথা বলে এসেছেন যে মারাত্মকভাবে করোনা ভাইরাসে আক্রান্ত ওই রণতরীকে খুব শীঘ্রই খালি করা না হলে আমেরিকার নাবিকরা মারা যাবে।এমনকি তিনি জাহাজের বর্তমান পরিস্থিতি জানিয়ে চার পৃষ্ঠার একটি বিস্তারিত চিঠি লিখেছিলেন।তিনি জানিয়েছিলেন বিমানবাহিনী ও যুদ্ধজাহাজে পর্যাপ্ত পরিমাণে কোয়ারেন্টাইন ও আইসোলেশন এর ব্যবস্থা থাকে না। সুতরাং খুবই ধীর গতিতে কোন ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলার চেষ্টা চলছে যা যথেষ্ট নয়। তিনি সেনাদের এই জাহাজ থেকে দ্রুত সরিয়ে দেওয়ার আর্জি জানিয়ে বলেছিলেন যে দ্রুত এই সেনাদের আইসোলেশন এর প্রয়োজন।

তিনি এও জানিয়েছিলেন যে, বর্তমানে কোন যুদ্ধ পরিস্থিতির মধ্য দিয়ে যখন রাষ্ট্র যাচ্ছে না তখন শুধু শুধু কেন এই সেনাদের প্রাণসংশয় ঘটানো হবে? তিনি কর্তৃপক্ষকে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ব্যাপারে সতর্ক করে বলেছিলেন যে এখনো যদি সঠিক সিদ্ধান্ত না নেওয়া হয় তাহলে সবচেয়ে বিশ্বস্ত সম্পদ এই সেনাদেরকে হারাতে হবে কারণ জাহাজে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব খুব দ্রুত ছড়াচ্ছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।