বিদেশ

ন্যাটো গোষ্ঠী ভুক্ত রোমানিয়া জর্জিয়ার নয়া ” বিদেশি এজেন্ট আইন বিল” এর সমালোচনা করে জর্জিয়াকে পরোক্ষ ভাবে হুশিয়ারী দিল।


বিশেষ প্রতিবেদন: মধুমিতা ঘোষ: চিন্তন নিউজ:১১/০৩/২০২৩:– জর্জিয়ার নয়া “বিদেশী এজেন্ট আইন বিল” – টা একটু বোঝা যাক। নতুন এই বিলটিতে জর্জিয়ান সরকার বলছে যে কোনো বেসরকারি সংস্থা বা গণমাধ্যম যদি বাইরের কোন দেশ বা সংস্থা থেকে ২০ পার্সেন্ট এর বেশি অনুদান পায় , তবে তাদের সেই বিষয়ক তথ্য খোলা খুলি ভাবে সরকারকে জানাতে হবে। সিনিয়র এম ই পি , রোমানিয়ার এন এল পির সদস্য এবং বর্তমান কোয়ালিশন সরকার এর একজন অংশীদার সিগফ্রেড মুরসান জর্জিয়াকে এই বলে সতর্ক করেন যে এই নতুন আইন বিল পাস হলে ই ইউ সাপোর্ট তুলে নেওয়া হবে। আর তা দেশের পক্ষে বিপদজনক হবে। এর ফলে গনতন্ত্র ক্ষতিগ্রস্ত হবে।

ইউরোপীয়ান পিপলস পার্টির সহসভাপতি ব্লক ও ইউরোপীয়ান পার্লামেন্টে বলেছেন যে তিবিলিস সরকার এর এই কাজ ইউরোপীয়ান সংস্কৃতি তে বেমানান। এর ফলে সভ্য নাগরিক সমাজ বিপন্ন বোধ করবে। মঙ্গলবার বিলটি পাস হয় সরকারি ভাবে। বেসরকারি সংস্থা যারা সংবাদপত্রের স্বাধীনতা, নাগরিক অধিকার এবং ইউক্রেনিয়ান উদ্বাস্তু দের সাহায্য সংক্রান্ত কাজ করে তাদের ও এই নতুন বিল আইন অনুযায়ী পদক্ষেপ করতে বলা হয়েছে।

এর ফলে ন্যাটো গোষ্ঠী ভুক্ত ইওরোপিয়ান দেশ গুলি তিবিলিসি সরকার এর এই সিদ্ধান্তের বিরুদ্ধে বিভিন্ন ভাবে প্রতিবাদে সামিল হয়।
বিরোধী রা সরাসরি এই কাজকে আসলে ‘রাশিয়ার মত’ বলে প্রতিবাদ শুরু করেছে। নিজ দেশের সংসদ এর বাইরে ইউএস, ই ইউ, এবং ইউক্রেনের পতাকা হাতে অনেকে, বিভিন্ন মুখোশ, শিরস্ত্রাণ পরে দু’দিন ধরে প্রতিবাদ সভা করছে। সংসদ এর সামনে প্রতিবাদী রা, পুলিশকে লক্ষ্য করে পেট্রলবোমা ছুড়ে কার্যত তিবিলিসির সংসদ এর বিরুদ্ধে মানুষকে উত্তেজিত করছে।

কার্যত রাশিয়ান সমর্থক জর্জিয়া কে অর্থনৈতিক এবং রাজনৈতিক ভাবে কোণঠাসা করার সার্বিক প্রয়াস শুরু করেছে ন্যাটো জোটের রুমানিয়া।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।