দেশ

উন্নাও প্রতিবাদ


রঘুনাথ ভট্টাচার্য: চিন্তন নিউজ:৮ই ডিসেম্বর:–উন্নাও​ বিরক্তি ভরে যোগী প্রশাসন প্রেরিত সাংসদ ও মন্ত্রীদের ফিরিয়ে দিয়েছে।পর্যবেক্ষকদের মতে এই প্রত‍্যাখ‍্যানের সঙ্গত কারণ
আছে। উন্নাওয়ে নির্যাতিতার গ্রাম থেকে রাজধানী দিল্লির রাজপথে যখন প্রতিবাদী কন্ঠ সুবিচারের জন‍্য সোচ্চার, তখন ‘বেটি বাঁচাও ‘-এর ধ্বজাধারী সরকারের শীর্ষ নেতাদের কলঙ্কময় নীরবতা মানুষের ধৈর্যের বাঁধ ভেঙে দিচ্ছে। এমন সরকারের তরফ থেকে কোনো পদক্ষেপ করা হয়নি নির্যাতিতার মৃত‍্যু সংবাদ তার পরিবারের কাছে পৌঁছে দিতে, যদিও মৃত্যুর পর প্রায় চব্বিশ ঘণ্টা কেটে যায়।

এই অবস্থায় উত্তরপ্রদেশ- মূখ‍্যমন্ত্রী তাঁর প্রতিনিধি হিসেবে দুই মন্ত্রী- স্বামীপ্রসাদ মৌর্য‍্য ও কমলরানী বরুন-কে পাঠান। ওঁরা সাংসদ সাক্ষী মহারাজ কে সঙ্গে নিয়ে পৌছান বিকেল বেলা। এই চরম অবহেলা স্থানীয় মানুষের বিরক্তি উৎপাদনের​ পক্ষে যথেষ্ট ছিল। ওই প্রতিনিধিরা নির্যাতিতার বাড়ীর কাছাকাছি উপস্থিত হওয়া মাত্র স্থানীয় মানুষ ক্ষোভে ফেটে পড়েন। ‘ ফিরে যাও, ফিরে যাও ‘ ধ্বণিতে তাঁরা বিক্ষোভ জানাতে থাকেন। এই অবস্থাতেও পুলিশ জমায়েতের উপরে আক্রমণ চালায়। অনেকে​ আহত হন পরে পুলিশ মন্ত্রীদের সেই বাড়ীতে নিয়ে যায়।

দেশের সর্ববৃহৎ রাজ‍্য উত্তরপ্রদেশে লাগাতার দুষ্কৃতিকারী দুর্বৃত্তদের অত‍্যাচারে অতিষ্ঠ রাজ‍্যবাসী এই অরাজকতার আশু প্রতিকার চায়।প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব (সমাজবাদী পার্টি) এর প্রতিবাদে ধর্ণায় বসেছেন।তিনি সংশ্লিষ্ট সকলকেই মনে করিয়ে দিয়েছেন উন্নাওয়েই আর এক নির্যাতিতার মৃত্যুর কথা।

উল্লেখযোগ্য যে, এই গণধর্ষণ কেসে জামিনপ্রাপ্ত দুই অপরাধী- শিবম ও শুভম-সেই নির্যাতিতার গায়ে আগুন লাগানোয় তাঁর মৃত‍্যু হলো।সরকার ক্ষতিপূরণ দিতে চাইলেও মৃতের পরিবারের লোকেরা তা ঘৃণাভরে প্রত‍্যাখ‍্যান করেছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।