দেশ

ফিচ রেটিংস্ ‘- এর ভবিষ্যৎ বানী করোনা পরবর্তী ভারতীয় অর্থনীতির হাল -বেহাল।


.’মীরা দাস: চিন্তন নিউজ:২৪শে এপ্রিল:- লক ডাউন এবং করোনা ভাইরাসের মহামারী এই দুইয়ের ধাক্কায় বিশ্ব অর্থনীতি আজ বেসামাল হয়ে পড়েছে। আর্থিক মন্দা একবাক্যে স্বীকার করেছেন বিশ্ব ব্যাংক ও আই এম এফের মতো সংস্থা, যার ফলে বহু মানুষের কাজ হারানোর সম্ভাবনা রয়েছে, ফলে বাজারে চাহিদা কমবে,মন্দার ছায়া দীর্ঘতর হবে। এবং ভারতের কি অবস্থা হবে তা ভবিষ্যত বাণী করেছে ফিচ রেটিং ।

তাদের মতে ২০২০-২১ সালে ভারতের অর্থনীতির বিকাশ মাত্র ০.০৮ শতাংশ হারে । এর আগের আর্থিক বছরে ভারতের মোট জাতীয় উৎপাদন বা জি ডি পি র বিকাশ হয়েছে ৪.৯ শতাংশ হারে ।কিন্তু চলতি আর্থিক বছরে বিকাশের হার ০.০৮ শতাংশের ওপরে ওঠা মুশকিল। আশার কথা ২০২০-২১এর আর্থিক বছরে বিকাশের হার ফের বাড়বে তখন ভারতের অর্থনীতি ৬.৭শতাংশ হারে বিকশিত হবে বলে ফিচ রেটিং এর ধারনা ।অর্থনীতিবিদরা আশংকা করছেন আগামি দুই টি ত্রৈমাসিকে ভারতের অর্থনীতির বিকাশ হবে ঋণাত্মক ।এপ্রিল থেকে জুন মাসের ত্রৈমাসিক বিকাশ হবে মাইনাস ০.০২ শতাংশ । জুলাই থেকে সেপ্টেম্বর মাসে মাইনাস ০.০১শতাংশ বিকাশ হবে ।ফিচ রেটিং এর মতে ১.৪শতাংশ হারে। বিকাশের হার কমার কারন দুটি, প্রথমত ২০২১সালে ভোগ্যপণ্যের বিক্রি বৃদ্ধি পেয়েছে মাত্র ০.০০শতাংশ, গতবছর বৃদ্ধি পেয়েছিল ৫.৫শতাংশ তাছাড়া চলতি বছরে বিনিয়োগ কমেছে ৩.৫শতাংশ ।ফিচ রেটিং এর চিফ ইকনমিস্ট ব্রায়ান কুলটন বলেন২০২০সালে আন্তর্জাতিক অর্থনীতির বিকাশ কমবে ৩.৯শতাংশ।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আর কখনো জি ডি পি এতো নীচে নামেনি, এর আগে ২০০৯ সালে মন্দা দেখা গিয়েছিল। কিন্তু এই বারের মন্দা তার তুলনায় দ্বিগুণ গভীর, চলতি বছরে বিশ্বে যে সম্পদ উৎপন্ন হবে, তার পরিমান আগের বছরের তুলনায় ২৮০০ কোটি ডলার কম।কোনো দেশই মন্দার কবল থেকে রক্ষা পাবে না ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।