রাজ্য

অভিনব ভাইরাস প্রতিরোধক গ্লাবস আবিস্কার শান্তিপুরের ছাত্রের


সূপর্ণা রায়:চিন্তন নিউজ:২৪শে এপ্রিল’:–প্রথম বর্ষের ছাত্র শঙ্খ দে যার বাড়ী শান্তিপুরের লক্ষীতলা মুচিপাড়া স্ট্রিট।। কল্যাণীর এক বেসরকারি কলেজের ইলেকট্রনিক অ্যান্ড কমিউনিকেশনের প্রথম বর্ষের ছাত্র।। এই ছোট ছেলেটি এক অভিনব গ্লাভস তৈরি করেছে যা স্পর্শ করার কিছুক্ষণের মধ্যেই করোনা ভাইরাসের জীবাণু নষ্ট হয়ে যাবে।। শুধু তাই নয় যার হাতে এই গ্লাভস থাকবে সেও হবে করোনা ভাইরাস মুক্ত।। একটি আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিয়ে সে এই গ্লাভসের জন্য ১০০০ ডলার পুরস্কার লাভ করেছে।।

শঙ্খ জানিয়েছে যে ডাক্তার বাবুরা একেবারে সামনে থেকে এই করোনা সংক্রমণ এর চিকিৎসা করছেন তাঁদের কাজের ধরন দেখে তার মাথায় আসে এই ধরনের গ্লাভস তৈরির পরিকল্পনা।। শঙ্খ তার কলেজের তার বিভাগীয় প্রধানের কাছ থেকে প্রচুর উৎসাহ পেয়েছে বলে জানায়।। এখন করোনা সংক্রমণের জেরে সমস্ত স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় বন্ধ।। শঙ্খ এই অবসর সয়মটা নষ্ট না করে এই অভিনব দস্তানা তৈরি করে ফেলে।। এখন বাজারে যে গ্লাভস গুলো চলছে সেগুলো একবার মাত্র ব্যবহার করা যায় কিন্তু ওই একই খরচে বানানো এই দস্তানা বহুবার ব্যবহার করা যায় কারণ এটা হাতে পড়ে যা কিছু স্পর্শ করা হয় সেটি সেই মুহূর্তে স্যানিটাইজ হয়ে যায় কারণ এটি তৈরি করা হয়েছে এইভাবেই।। এই গ্লাভসের ভেতরে একটা কন্টেনার থাকে যার মধ্যে রয়েছে আ্যলকাহল যুক্ত স্যানিটাইজার।। ওই স্যানিটাইজার কিছুক্ষণ পর পর একটা নল এর মাধ্যমে মাঝে মাঝেই ছড়িয়ে পড়ে দস্তানার ভেতরে আর এটা স্যানিটাইজ হয়ে যায়।। এইজন্যই এটা অনেকবার ব্যবহার করা যায়।। তাদের পরিকল্পনা আছে এখন যে মাইক্রো কন্টেনারটা দস্তানার ভেতরে রাখা থাকছে কিন্তু ভবিষ্যতে এটা হাতে রিস্টলেটের মতো বাঁধা থাকবে তখন এটা ব্যবহার আরও সুবিধা জনক হবে।। শঙ্খ জানিয়েছে যে এই দস্তানার পেটেন্ট নেওয়ার জন্য আবেদন করেছে।।

শঙ্খ জানিয়েছে যে ছোটবেলা থেকেই সে শান্তিপুর বিজ্ঞান ক্লাবের সদস্য।। সে জানিয়েছেযে, সে আর তার এক বন্ধু মিলে এক ছোট্ট রোলার তৈরি করছে যেটা টাকার মধ্যে থাকা জীবাণু নষ্ট করতে সক্ষম।। এই যন্ত্রে একটি ছোট্ট ফ্যান যুক্ত করা থাকবে।। রোলার এর থেকে যে আ্যলকাহল ভেপার বেরোবে তা টাকা জীবাণু মুক্ত করবে আর ওই ছোট্ট ফ্যান টা টাকা তৎক্ষণাৎ শুকিয়ে ফেলতে সাহায্য করবে।। এই যন্ত্র টা এটিএম এও ব্যবহার করা যাবে।। কিছু ব্যাঙ্ক কতৃপক্ষের সাথে শঙ্খ দের কথা হয়েছে যদি তারা এই যন্ত্র ব্যবহার করতে চায় তবে তারা এই রোলার এর ব্যবহার শেখাতে রাজি।।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।