রাজ্য

কর্মীদের পিএফের টাকা খেলাপি করছে পশ্চিমবঙ্গের বহু সংস্থা!


নিউজ ডেস্ক:চিন্তন নিউজ:২১শে নভেম্বর:–মাথার ঘাম পায়ে ফেলে, দিনে নয়/দশ ঘন্টা পরিশ্রম করে মাসের শেষে যে বেতন পান মানুষ, তা দিয়ে অগ্নি মূল্যের বাজারে সংসার চালিয়ে সঞ্চয় তেমন কিছুই করা যায় না। মানুষের রক্তজল করা উপার্জনের যৎসামান্য সঞ্চয়েও এবার চুড়ান্ত প্রতারণা। বাংলার কমবেশি ১৩০০০ সংস্থা রয়েছে, যারা কর্মীদের পিএফের টাকা খেলাপি করেছে।তার মধ্যে প্রায় সাড়ে আট হাজার সংস্থা কর্মীদের পিএফের টাকা গিলে খেয়েছে।এই পরিসংখ্যান প্রকাশ করেছে এম্প্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন।
সুত্রের খবর, রাজ্যে এরকম বহু সংস্থা আছে, যারা কর্মচারীদের থেকে মোটা অঙ্কের টাকা পিএফ বাবদ কেটে থাকে, কিন্তু সেই টাকা সঠিক জায়গায় জমা করায় না সংস্থা গুলি নিজেরায়। আট হাজার সংস্থা কোনোদিন পিএফের টাকা জমা করেন নি। এদিকে সরকার নিয়ম করেছেন, যে সংস্থা এক মাস পিএফের টাকা জমা করবেনা তাদের পিএফের ওয়েবসাইট প্রকাশ করার কথা থাকলেও তা কার্যকর করা হয়নি। এতে সমস্যা আর‌ও তীব্র হয়েছে।

সম্প্রতি পিএফের দেওয়া রিপোর্টে জানা গেছে প্রচুর সংস্থা দীর্ঘদিন পিএফ জমা করেনি।প্রায় 5 হাজারের‌ও বেশি সংস্থা তিন মাস তিন মাস পিএফ জমা করেনি। অনেক সংস্থা চার মাস বা তার অধিক সময় পিএফ জমা করেনি। আন্দোলনের জেরে পিএফ এর টাকা হয়তো মেটানোর চেষ্টা করা হলেও, জমা না হ‌ওয়া টাকার হদিশ কোথায়??কিভাবে উদ্ধার করা হবে??এনিয়ে উদ্বেগ তৈরি হচ্ছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।