বিজ্ঞান ও প্রযুক্তি বিদেশ

মহাকাশে হেঁটে নজির গড়লেন দুই মহিলা নভোশ্চর


সূপর্ণা রায়:চিন্তন নিউজ:১৯শে অক্টোবর:–এবার মহাকাশে হেঁটে নজির গড়লেন দুই মহিলা। সব কাজে পুরুষের দরকার নেই এবার তা প্রমাণ করলেন দুই মহিলা নিজেরা একাকী হেঁটে ইতিহাস গড়লেন দুই মহিলা। ক্রিস্টিনা কোচ এবং জেসিকা মেইর এই ইতিহাস গড়লেন। “”পাওয়ার কন্ট্রোলার”””বদলের লক্ষেই তাঁদের এই পদচারণা বলে ঘোষনা করছে নাসা।।

এই কর্মসূচি হওয়ার কথা ছিল গত মার্চে।। কিন্তু স্পেসস্যুট কম পড়ায় অভিযান ভেস্তে যায়।। পুরুষ প্রধান নাসা একাকী অভিযান বন্ধ হয়ে যাওয়ার ফলে এক বিতর্কের সৃষ্টি হয় এবং মহিলা দের উপেক্ষা করার অভিযোগ উঠে।। অবশেষে পোশাক এর ব্যবস্থা করেই অভিযানের দিনক্ষণ ঠিক হয়।।এই অভিযানের নেত্রী ক্রিস্টিনা একজন ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার আর জেসিকা মেইর একজন বায়োলজিতে ডক্টরেট।। দুজনে মিলে একটা ব্যাটারী চার্জ ও ডিসচার্জ ইউনিট বদল করেন।। প্রায় ৬১ জন নাসার গবেষক তাদের এই অভিযান টা দেখাশোনা করেন।।

মহাকাশ কেন্দ্র সাধারণত সৌরশক্তি যে চালিত হয় কিন্তু কক্ষপথের একটি অংশ এ সূর্যের আলো মেলে না।। সেইসময় মহাকাশ কেন্দ্র সচল রাখতে ব্যাটারীর প্রয়োজন হয়।। অবশ্য মহাকাশ এ প্রথম মহিলা পাঠিয়েছিল অধুনালুপ্ত সোভিয়েত ইউনিয়ন।। তারপর ১৯৮২সালে মহাকাশ এ যান শ্বেতলাভা সাভিটস্কাভা।। দু’বছর পর আবার তিনি যান এবং মহাকাশ এ হাঁটেন।। কিন্তু তার সাথে ছিলেন পুরুষ মহাকাশচারীরা ।। এবার কোন পুরুষ মহাকাশচারী ছাড়াই কেবল মহিলা দল মহাকাশে হেঁটে নজির গড়লেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।