বিদেশ

আফগান রাষ্ট্রপতির নজিরবিহীন শপথ গ্রহণ অনুষ্ঠান।


মল্লিকা গাঙ্গুলি:চিন্তন নিউজ:১১ই মার্চ :- গত ৯ই মার্চ সোমবার আফগানিস্তানের মাটিতে ঘটে গেল এক চমকপ্রদ ঘটনা! দিনটি আফগানিস্তানের ইতিহাসে গুরুত্বপূর্ণ, কারন এইদিন ছিল সে দেশের রাষ্ট্রপতির শপথ গ্রহণ অনুষ্ঠান। দ্বিতীয়বার রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হয়েছেন আশরাফ ঘানি। এক ভাবগম্ভীর পরিবেশে দেশের রাষ্ট্রনায়কের শপথ গ্রহণ অনুষ্ঠান চলছে, জনগন তাদের প্রিয় নেতাকে পুনঃনির্বাচিত করেছেন এবং যথেষ্ট শান্তিপূর্ণ ভাবেই সেই নির্বাচন অনুষ্ঠিত হয়েছে তথাপি এই শপথ গ্রহণ অনুষ্ঠান মঞ্চ কেঁপে উঠলো ভয়ংকর বিষ্ফোরণে!!

আফগান সংবাদ সংস্থা এ এন,আই, রাষ্ট্রপতি ঘানির শপথগ্রহণ অনুষ্ঠানের একটি ভি ডি ও ফুটেজ প্রকাশ করে জানিয়েছে; শপথ গ্রহণের পর রাষ্ট্রপতি যখন পোডিয়ামে উঠে জাতির উদ্দেশে বক্তব্য রাখছেন তখনই জোরালো বিষ্ফোরণে কেঁপে ওঠে সভা মঞ্চ। সঙ্গে গুলি চালানোর শব্দে মানুষ দিশেহারা। মঞ্চে উপস্থিত বিশিষ্ট অতিথিদের অনেকেই ভীত সন্ত্রস্ত হয়ে মঞ্চ পরিত্যাগ করেন! সংবাদ সংস্থা আরও জানাচ্ছে শুধু সভাস্থলই নয়; এই দিন রাজধানী কাবুলের বহু জায়গায় গুলি চলে। অথচ মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে তালিবানদের শান্তি বৈঠকে আলোচনার মধ্যেই দেশের রাষ্ট্রপতি নির্বাচন হয়। কাজেই দেশের শান্তি বিঘ্নকারি এহেন ঘটনা অভিপ্রেত ছিল না!

তবে আফগানিস্তানের জনগন লক্ষ্য করলেন, তারা যাঁকে দ্বিতীয় বারের জন্য দেশের শীর্ষ পদে স্থাপন করেছেন তিনি প্রাণভয়ে বিচলিত নন। বিষ্ফোরনে উড়ে যেতে পারেন জেনেও সেই কম্পমান মঞ্চে দাঁড়িয়েই তিনি তার বক্তব্য চালিয়ে যান। মুহূর্তের জন্যও দ্বিধাগ্রস্ত না হয়ে জীবনের পরোয়া না করে দেশবাসীকে ভবিষ্যতের আশার বাণী শোনান! আর দেখা যায় দেশের নিরাপত্তা রক্ষীদের তৎপরতা। নিরাপত্তা বাহিনীর সক্রিয় কর্মকান্ড সভায় কিছুটা হলেও স্থিতাবস্থা ফিরে আসে!

রাষ্ট্রপতি ঘানি এবং তার রক্ষী বাহিনী যেন বিশ্ববাসীকে এই বার্তা দিয়ে গেলেন যে, প্রতিক্রিয়াশীল শক্তি যতই সক্রিয় হোক প্রকৃত দেশনেতা ও দেশকর্মীদের মনোবল টলানো সহজ নয়! রাষ্ট্রপতি শপথ মঞ্চে বিষ্ফোরণ ঘটিয়ে শাসকের মনোবল ধ্বংস করার প্রয়াস প্রতিক্রিয়াশীল শক্তির উদ্দেশ্য হলেও আফগান রাষ্ট্রপতির সেই দুরভিসন্ধি বানচাল করে দেওয়ার দৃঢ়তা আফগান জনগনের সঙ্গে সঙ্গে বিশ্ব জনগনের মনে এক সংগ্রামী চেতনা সঞ্চার করে। দেশের কাণ্ডারী যদি দুর্বলচেতা না হন যদি তাঁর চেতনায় স্বদেশ রক্ষার শপথ থাকে তবে কোনো কায়েমি শক্তিই শপথ মঞ্চ কাঁপিয়ে দেশ তরনীর হাল ভাঙতে সক্ষম হবে না; এই বার্তা বিশ্ব দরবারে পৌঁছে দিলেন আফগান প্রধান! স্যালুট আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘিনি।।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।