দেশ বিদেশ

ভারত সফরে ট্রাম্প।


সুগত দত্ত: চিন্তন নিউজ:২৪শে ফেব্রুয়ারি:–আমেরিকার প্রেসিডেন্ট ভারত সফরে। কারণ গেলো বছরে আমেরিকা গিয়ে নরেন্দ্র মোদী গিয়ে বলেছিলেন “আবকি বার ট্রাম্প সরকার”। তারই জন্য প্রবাসী ভারতীয়দের ভোট আদায় করতে ভারত সফরে ট্রাম্প। কি ঘটছে? গুজরাটের ৩ ঘণ্টা সফরে ১০০ কোটির সাজ সজ্জা। মডেল গুজরাটের দরিদ্রতার মুখ লুকোতে সুবিশাল দেওয়াল। বেশ কিছু বস্তি বাসীকে উৎখাত। সুন্দর স্কুল গুজরাটের না দেখিয়ে দিল্লির স্কুল দেখানো হবে যার রূপকার দিল্লির আপ সরকার।

না আমেরিকার থেকে ভারতের জন্য কিছু না এলেও আমেরিকার জন্য ভারত থেকে যাবে ভেট। ট্রাম্প ভারতে আসার আগেই বলেছেন “বিগ ডিল”। মানে উনি আসছেন ব্যবসা করতে। ইতিমধ্যেই ভারতে তৈরী পণ্য আমেরিকায় পাঠাতে গেলে দিতে হবে অতিরিক্ত রপ্তানি কর। যার ফলে কমেছে রপ্তানি। কি সেই বিগ ডিল? হ্যাঁ এর পরে আরো বেশী করে ঢুকবে মার্কিনী কৃষিজাত পণ্য। এখনি প্রতিদিন ৩১ জন কৃষক আত্মহত্যা করেছে। এর ফলে বাড়বে এই কৃষক আত্মহত্যা। এ ছাড়া মার্কিনী ডাইরি , পোল্ট্রি পণ্য আমদানির ক্ষেত্রে মাশুল কমিয়ে ভারতের বাজার দখল করবে।

এ ছাড়াও মার্কিনী খুচরো পণ্য করবে বাজার দখল। সঙ্গে আছে মার্কিন ব্যাংক কিংবা বিমার প্রবেশ। এরা ভারতে ব্যবসা করে মুনাফা নিয়ে চলে যাবে দেশে। আমেরিকার মন্দা অর্থনীতি কে চাঙ্গা করতেই বিশাল জনবহুল দেশে এই মার্কিনী থাবা। আর ভারতের অর্থনীতি আরো মুখ থুবড়ে পড়বে। ভাবতে হবে ভারতবাসী ভাবতে হবে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।