দেশ

মন্দিরে রাজেশ্বরীর বিয়ে দিলেন খাদিজা আবদুল্লাহ,এটাই ভারতবর্ষ।


রত্না দাস:চিন্তন নিউজ:২৪শে ফেব্রুয়ারি:–ধর্ম বা রক্ত কোন কিছুই বাধা হয়ে দাঁড়ায় নেই বাবা মা আর পালিত মেয়ের সম্পর্কের মাঝে। এমন কি ধর্মীয় উপাচারেও।সম্প্রতি এমনই মানবতার সাক্ষী রইল কেরলের কাসারগড়। আর পাঁচজন বাবা-মায়ের মতই ধুমধাম করে মেয়ের বিয়ে দিলেন কাসারগড় এলাকার বাসিন্দা খাদিজা ও আব্দুল্লাহ। তারা পুদিয়াকোটার বাসিন্দা বিষ্ণুপ্রসাদের সাথে তাদের পালিত কন্যা রাজেশ্বরীর বিবাহ দেন। গোটা অনুষ্ঠানটি মন্দিরে হিন্দু মতে সম্পন্ন হয়।

বছর ১২ আগে তাঞ্জাভুর এর বাসিন্দা সর্বানন তার সাত বছরের কন্যা রাজেশ্বরীকে নিয়ে আব্দুল্লাহ খাদিজার বাড়িতে আসে। কাসারগড় এলাকায় মালবাহকের কাজ করতেন সর্বননবাবু। এরপর আব্দুল্লাহর জমিতেও বেশ কিছুদিন কাজ করেন তিনি। সর্বানন মারা গেলে রাজেশ্বরীর আর কোথাও যাওয়ার জায়গা ছিল না। কাজ চেয়ে সে আব্দুল্লাহ বাড়িতে এসেছিল। সেই থেকেই ওই বাড়িতেই থেকে যায় রাজেশ্বরী তবে পরিচারিকা হিসেবে নয় তাদের চতুর্থ সন্তান হিসেবে। তাদের আদর-যত্নে মুসলিম পরিবারের সদস্য হয়ে উঠতে তার অসুবিধা হয়নি রাজেশ্বরীর। তিন ছেলের পর এক মেয়ে পেয়ে তারাও খুশি।

মেয়েকে সৎপাত্রস্থ করা যে তাদের দায়িত্ব এমনটাই মনে করেন আব্দুল্লাহ খাদিজা। তাই রাজেশ্বরীর বিবাহ হিন্দু মতেই দেন। কাকসাগড়ের কোন একটি মন্দিরে বিয়ের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল বিষ্ণুপ্রসাদের সাথে।
এই অস্থির সময়ে দাঁড়িয়ে ধর্মের উপর উঠে যেভাবে মানবতার কথা বলতে পেরেছেন আব্দুল্লাহ ও খাদিজা তাতে অনেকেই আশার আলো দেখছেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।