দেশ বিদেশ

সুইস জমায় ভারতের স্থান ৭৪ নম্বরে


রত্না দাস, চিন্তন নিউজ, ২ জুলাই: সুইজারল্যান্ডের ব্যাংকগুলোতে বিদেশি সংস্থা বা  ব্যক্তির আমানতের নিরিখে ২০১৮ সালে ভারত একধাপ পিছিয়ে গেল। গত বছরের ৭৩তম স্থান থেকে নেমে এখন ৭8তম স্থান।

সুইস  ব্যাংকের তথ্য অনুযায়ী বিদেশিরা যে পরিমান টাকা রাখে তার মোট টাকার ০.০৭% ভারতীয়দের। প্রথম স্থানে ব্রিটেন। উলেখ্য, ২০১৮ সালে ওই ব্যাঙ্কগুলিতে টাকা রাখার পরিমান কমেছে ৬%। ব্রিকস গোষ্ঠীভুক্ত দেশ গুলির মধ্যেও অন্যান্য ৪টি দেশের তুলনায় ভারত একটু  পিছিয়ে পড়েছে।

সুইজারল্যান্ডের শীর্ষ ব্যাঙ্ক কর্তৃপক্ষ একটি বার্ষিক রিপোর্ট পেশ করেছে। সেইখানে জানানো হয়েছে যে তাদের ব্যাঙ্ক গুলোতে ব্রিটেনের সংস্থা ও নাগরিকদের টাকার পরিমান বিদেশিদের জমানো অঙ্কের প্রায় ২৬%। তারপরে আমেরিকা, ওয়েস্ট ইন্ডিজ, ফ্রান্স, হংকং। প্রথম ৫টি দেশের জমানো অঙ্কই ৫০% এর ওপরে। আবার প্রথম ১০টি দেশের ক্ষেত্রে তার দুই তৃতীয়াংশ। এটাও সত্যি, ভারতের আমানত, প্রতিবেশী দেশগুলোর তুলনায় বেশি। ৪ বছরের মধ্যে পাকিস্তান ভারত থেকে পিছিয়ে ৮২ নম্বরে রয়েছে। বাংলাদেশ, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, মায়ানমার আরও পিছনে।

গত কয়েক বছর ধরে বিদেশিদের রাখা কালো টাকার তথ্য জানানোর জন্যে সারা বিশ্ব থেকে চাপ বাড়ছে সুইজারল্যান্ডের ওপরে। তথ্য আদানপ্রদানের জন্য ভারত সহ কিছু দেশের সঙ্গে চুক্তিও হয়। তারপরেই ভারতসহ অন্যান্য দেশের আমানত  কিছুটা কমতে শুরু করেছে ওই দেশের ব্যাংকগুলোতে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।