রাজ্য

চুঁচুড়াতে মাঠ চুরি



স্বাতী শীল: চিন্তন নিউজ: ২৪শে ফেব্র্রু্য়রিি :-এক টুকরো সবুজ ঘাস আজ যেখানে প্রতিদিন দুষ্প্রাপ্য হয়ে উঠছে সেখানে একটা নয় দু’টো নয়,পাঁচ পাঁচটি মাঠ, নিঃসন্দেহে গর্বের বিষয়।সত্যিই গর্বের বিষয় ছিল চুঁচুড়াবাসীর কাছে। পাঁচটি মাঠ সমৃদ্ধ মাঠের ধার ছিল চুঁচুড়ার প্রাণকেন্দ্র। কিন্তু হারাধনের দশটি ছেলের মতই ধীরে ধীরে এই শতাব্দী প্রাচীন শহর তাদের মাঠেদের হারিয়ে চলেছে এক এক করে। একটি মাঠ কবে থেকেই টেনিস খেলার জন্য ঘেরা হয়েছে। অন্যটি জুড়ে নীলচে স্টেডিয়াম।একটি মাঠে বিভিন্ন ক্লাবের প্র্যাকটিস চলে, যার ফলে বাচ্চাদের পক্ষে সেখানে খেলা বা বয়স্কদের পক্ষে সেখানে সান্ধ্য ভ্রমণ প্রায় দুষ্কর হয়ে উঠেছিল।

অন্য দুটিকে চারিদিক থেকে ঘিরে রেখেছে উঁচু লোহার জাল।সৌন্দর্য্যায়নের নাম করে ফুটপাত বসাতে গিয়ে চওড়া রাস্তার বেহাল দশা,যানজটের কথা বলাই বাহুল্য।ফুটপাতগুলোও ব্যবসায়ীদের দখলে।শুধু তাই নয় মাঠের মধ্যে সবুজ ঘাস ধ্বংস করে বসানো হয়েছে কংক্রিটের টাইলস। পরিবর্তনের এই সৌন্দর্য্য ঘিরে চুঁচুড়া বাসীর মধ্যে অসন্তোষ ক্রমশ বাড়ছিল,কিন্তু শেষ পর্যন্ত তা মাত্রা ছাড়ায় গত দু’দিন আগের ঘটনায়। বিয়ের জন্য নির্লজ্জভাবে ভাড়া খাটানো হল চুঁচুড়া মাঠকে।

মাঠগুলোেকে জেলখানা বানিয়ে, জনসাধারণের প্রবেশ বন্ধ করে, বাচ্চাদের খেলার অধিকার ছিনিয়ে নিয়েই ক্ষান্ত হয়নি এই অপদার্থ প্রশাসন ,এখন বিয়ের জন্য মাঠ ভাড়া দিয়ে চুঁচুড়ার মানুষের গর্বের কফিনে শেষ পেরেকটিও পুঁতে দেয়া হলো। এখন সম্ভবত যেকোনো সময় পুকুর চুরির মতোই মাঠ চুরি হয়ে রাতারাতি হাউসিং কম্প্লেক্স গড়ে উঠতে দেখাটা শুধুই সময়ের অপেক্ষা।।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।