রাজ্য

বাংলাদেশে গরু পাচার করতে গিয়ে বি এস এফ এর গুলিতে মৃত ১ পাচারকারী, আহত বেশ কয়েক জন জ‌ওয়ান।


দীপশুভ্র সান্যাল:- জলপাইগুড়ি,১৪ মে:-
গরু থেকে কয়লা, সোনা পাচারের তদন্তে নেমেছে ইডি ও সিবিআই। এমনকি গরুপাচার মামলায় গ্রেফতার হয়েছেন বীরভূমের দাপুটে তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল। কিন্তু এত কিছুর পরও সীমান্তে কি ভাবে অব্যাহত রয়েছে গরুপাচার? উঠছে প্রশ্ন। কারণ, পাচার রুখতে আবারও সীমান্তে চলেছে বিএসএফ ও পাচারকারী গুলির লড়াই। আর সেই লড়াইয়ে জলপাইগুড়ি জেলার রামগঞ্জ ব্লকের ভাঙগামালি গ্রামের সীমান্তে মৃত্যু হ’ল এক পাচারকারীর। বিএসএফ সূত্রে খবর, মৃত ব্যক্তির নাম কাজিরুল মহম্মদ (৪৬)। তাঁর বাড়ি জলপাইগুড়ি রাজগঞ্জ ব্লকের ভাঙামালি গ্রামের কাজিরুল এলাকায় পুরনো পাচারকারী হিসাবে পরিচিত।

জানা যায় গরু পাচারের সময় বিএসএফের সঙ্গে সংঘর্ষ হয় গরু পাচারকারীদের। সেই সংঘর্ষেই মৃত্যু হয় একজনের। অপরদিকে বিএসএফের চার জয়ান সেই সংঘর্ষে আহত হয়। ঘটনাটি জলপাইগুড়ির সদর ব্লকের ভাটপাড়া ক্যাম্পের ৪১ নম্বর গেটের ১৯৫ ব্যাটালিয়নের। বিএসএফ সূত্রে জানা যায় মৃত ওই পাচারকারীর নাম কাজিরুল হক তার বাড়ি রাজগঞ্জ ব্লকের ভাঙ্গামালীতে বয়স আনুমানিক ৪৬ বছর। দীর্ঘদিন ধরেই এই কাজিরুল হক এই গরু পাচারের সঙ্গে যুক্ত ছিল বলে অভিযোগ। এর আগেও বেশ কয়েকবার বিএসএফ সাবধান করে তাকে। একাধিকবার গ্রেপ্তার করা হয়েছিল এই কাজিরুল হক কে। তবুও কোন তোয়াক্কা নেই কাজিরুলের। সূত্রের খবর গতকাল রাত আনুমানিক ৯টা ৩০ নাগাদ ১০-১২ জন মিলে গরু পাচার করছিল জলপাইগুড়ি সদর ব্লকের ভাটপাড়া ক্যাম্পের ৪১ নং গেট দিয়ে। সেই একচল্লিশ নং গেটে কর্মরত ছিল কয়েকজন বিএসএফ তাদের চোখে পড়ে এবং সেই গরু পাচারকারীদের আটক করার চেষ্টা করে তারা। অবশেষে গরু পাচারকারীদের সাথে বিএসএফের সংঘর্ষ বাধে বিএসএফ নিজেদের বাঁচাতে গুলি চালাতে হয়।

জানা গিয়েছে, সোমবার রাত্রিবেলা জলপাইগুড়ি জেলার রাজগঞ্জ ব্লকের খাল পাড়া সীমান্ত দিয়ে পাচারকারীদের একটি বড়সড় দল গরু পাচারের চেষ্টা করছিল। বিষয়টি নজরে আসে সেখানে কর্তব্যরত ১৯৫ নং ব্যাটালিয়নের বিএসএফ জওয়ানরা। তাঁরা প্রথমে বাধা দেওয়ার চেষ্টা করেন। এরপরই জওয়ানদের উপর হামলা চালায় পাচারকারীরা। বেশ কয়েকজন বিএসএফ আধিকারিক জখমও হন।সেই সময় গুলিতে একজনের মৃত্যু হয় বাকিরা পালিয়ে যায়।

বিএসএফ-এর দাবি, আত্মরক্ষার স্বার্থে এরপর গুলি চালায় জওয়ানরা। দুপক্ষের লড়াইয়ে কয়েকজন পাচারকারী পালিয়ে যায়। তবে গুলিবিদ্ধ অবস্থায় ঘটনাস্থলেই পড়েছিলেন কাজিরুল। বিএসএফ আধিকারিকরা তাঁকে উদ্ধার করে জলপাইগুড়ি মেডিক্যাল কলেজে নিয়ে যায়। সেখানেই অভিযুক্ত পাচারকারীকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।