দেশ

ট্রাম্প আসছেন ভারতে,তাই পঁয়তাল্লিশ পরিবার গৃহহারা।


সূপর্ণা রায়:চিন্তন নিউজ:১৯শে ফেব্রুয়ারি:—আপ্লুত মোদী, মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প আসছেন ভারতবর্ষে তাই আনন্দে আত্মহারা হয়ে মোতেরা স্টেডিয়ামের কাছে বসবাসকারী অতি দ্ররিদ্র নির্মাণ কাজের সাথে যুক্ত মানুষদের উচ্ছেদের নোটিশ ধরালেন।।

আগামী ২৪ শে ফ্রেব্রুয়ারি ট্রাম্প আসছেন ভারতে।। তিনি দুদিন থাকবেন ভারতে ।।। আমেদাবাদ বিমানবন্দরে নেমে এই মোতেরা স্টেডিয়ামের পাশ দিয়েই যাবেন ট্রাম্প।। এই রাস্তা সাজানো হচ্ছে ৮০ কোটি টাকা খরচ করে।। যুদ্ধকালীন তৎপরতায় চলছে চার ফুট উঁচু প্রাচীর তৈরির কাজ।। পাঁচিলের ওপারে এই গরীব মানুষ গুলোর বাস।। যদি সামান্য কোন ফুটোফাটা থেকে যায় পাঁচিলে আর তাতে যদি ট্রাম্পের “”দৃশ্য দূষণ”” ঘটে তাই ওই মানুষ গুলোকে ওখান থেকে উঠে যাওয়ার নোটিশ ধরানো হয়েছে।।

এটা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকারের “”গরীবি ছুপাও”” এর একটা কৌশল।। ট্রাম্প যাতে বুঝতে না পারে গরীবিতে ভারত কোথায় দাঁড়িয়ে আছে।।ভারত সরকারের আগে প্রজাতন্ত্র দিবস উপলক্ষে আমন্ত্রণ জানিয়েছিলেন কিন্তু তখন আসতে পারেন নি তবে এবারের আমন্ত্রণ আর ফেরাননি ট্রাম্প। আসছেন ভারতে আর তার জন্য ৪৫ টি পরিবারকে গৃহহীন হতে হচ্ছে।।

ট্রাম্প আসছেন ভারতের কৃষির উন্মুক্ত বাজারে ঢুকে মার্কিন মুলুকের কৃষিকে চাঙ্গা করতে।।তাই মোদী আনন্দে আত্মহারা।। এতটাই আত্মহারা নিজের দেশের মানুষের জন্য চিন্তা না করে যাতে ট্রাম্প এর চোখ বস্তির দিকে না পড়ে তাই উচ্ছেদ। গত দু’দশকের এই বস্তির বাসিন্দা জানালেন, আমেদাবাদ পৌরসভার এক অফিসার তাদের ওখান থেকে উঠে যাওয়ার কথা বলেছেন।। এমনকি তাদের কাজে আসতেও বারণ করা হয়েছিল।। তারপর সব আশঙ্কাকে সত্যি করে তাদের হাতে উচ্ছেদ এর নোটিশ ধরিয়ে দেওয়া হয়।।

এই বস্তির মানুষ গুলো সবাই নির্মাণ কাজের সাথে যুক্ত এদের আয় দিনে ৩০০/-…. এমতাবস্থায় এই উচ্ছেদের নোটিশ পেয়ে তাদের মাথায় হাত। তারা এখন কোথায় যাবেন ভেবেই অস্থির।। অনেকেরই ছেলে মেয়ে স্কুলে পড়ে তাদের ই বা কি হবে???? উচ্ছেদ হওয়ার মতো একটা নোটিশ যেটা ১১ তারিখ ইস্যু হয়েছে আর ওই মানুষগুলো হাতে পেয়েছেন তারও সাতদিন পর।। জানতে চাইলে বলা হয় ইস্যু হবার সাথে সাথে নোটিশ দেওয়া যায় না।। এটাই বিজেপি র নতুন ভারত বলে কটাক্ষ করেছে কংগ্রেস।।

ভারতে আসবেন ট্রাম্প তাই তিনি গদগদ জানিয়েছেন যে মোদী বলেছেন তাঁকে স্বাগত জানাতে লক্ষ মানুষের ভীড় হবে।।মোতেরা স্টেডিয়ামে ট্রাম্প ও মোদীকে একসঙ্গে দেখা যাবে।।। এই প্রসঙ্গে ট্রাম্প বলেন”” এটাই বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম””।।১০ কোটি ডলার এ তৈরি করা হবে এবং ১ লক্ষ মানুষ একসাথে খেলা দেখতে পাবেন।।। কিন্তু ওই বাসস্থান হারানো শ্রমিক ও তাদের পরিবারের সদস্যদের কি হবে বা কোথায় যাবে তার সদুত্তর দিতে পারেননি কেউই___


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।