শিক্ষা ও স্বাস্থ্য

প্রসঙ্গ:- ওমিক্রন ভ্যারিয়েন্ট


প্রতিবেদন:-ডা:স্বপ্না চট্টরাজ,আসানসোল-চিন্তন নিউজ:৫ই ডিসেম্বর:– ওমিক্রন ভ্যারিয়েন্ট এই নামটির সঙ্গে কমবেশি সকলেই কিছু না কিছু শুনছি ও আতঙ্কিত হচ্ছি। দক্ষিণ আফ্রিকাতে সদ্য আবিষ্কার হওয়ার পর সারা বিশ্ব জুড়ে আলোড়ন সৃষ্টি হয়েছে। দেখে নেওয়া যাক এব্যাপারে বিশেষজ্ঞরা কি বলছেন। বিশেষজ্ঞদের মতে ডেল্টা ভ্যারিয়েন্ট এর থেকেও ভয়ঙ্কর এই করোনা ভাইরাস এর নতুন প্রজাতি-ওমিক্রন। মাইক্রোবায়োলজির নমেনক্লেচারে যে এমন নাম দিতে হতে পারে তা ভাবা যায় নি। কিন্তু কতটা ক্ষতিকারক করোনার এই নয়া চরিত্র, কিভাবেই বা বুঝবেন ওমিক্রন সংক্রমণ ঘটেছে আপনার শরীরে, এর প্রধান উপসর্গ ই বা কি❓ এইসব প্রশ্ন ক্রমশ বাড়াচ্ছে উৎকন্ঠা।
আফ্রিকায় প্রথম চিহ্নিত হয়েছে ভাইরাসের নতুন রূপ। তারপর হংকং এবং ইজরায়েলে আফ্রিকা ফেরত পর্যটকদের শরীরে ওমিক্রনের উপস্থিতি মিলেছে।

ইতিমধ্যেই সব দেশকে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সতর্কতার ফাঁক গলে আমাদের দেশেও ঢুকে পড়ল ওমিক্রন। কর্নাটকে দুজনের মধ্যে এই নতুন প্রজাতির সন্ধান পাওয়া গেছে। তাদের মধ্যে একজনের বয়স৬৬বছর, আরেক জনের বয়স ৪৬। দেশের স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে বলা হয়েছে দু’জনের শরীরেই সামান্য উপসর্গ দেখা দিলেও মারাত্মক কোনো সমস্যা হয় নি। ওমিক্রন আক্রান্ত দু’জনের কনট্যাক্ট ট্রেসিং করা হয়েছে এবং তাদের প্রত্যেকের নমুনা পরীক্ষা করা হয়েছে। কেন্দ্রের কোভিড১৯ টাস্কফোর্সের প্রধান জানিয়েছেন এই মুহূর্তে পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। তবে কোভিড সুরক্ষা বিধি মেনে চলা খুবই গুরুত্বপূর্ণ। প্রায় তিরিশ বার স্পাইক প্রোটিনের প্রকৃতি পাল্টানো ওমিক্রন এ আক্রান্ত হলে তা কতটা ভয়াবহ হয়ে উঠতে পারে সে ব্যাপারে নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে আগে যারা কোভিডে আক্রান্ত হয়েছেন এরকম ব্যক্তিরা সহজেই ওমিক্রন এ আক্রান্ত হতে পারেন। জানা যাচ্ছে যে আরটিপিসিআর(RTPCR) পরীক্ষা এই রূপকে ধরতে সক্ষম। কোভিডের বিভিন্ন টিকার উপর এই ভাইরাসের প্রভাব কতটা তা জানার জন্য কাজ করে চলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আর অহেতুক আতঙ্ক নয়, কোনো রকম গুজবে কান দেওয়া নয়, মেনে চলতে হবে করোনা সুরক্ষা বিধি। তবেই আমরা ওমিক্রন ভ্যারিয়েন্ট কে প্রতিহত করতে পারবো।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।