রাজ্য শিক্ষা ও স্বাস্থ্য

পরিবেশ রক্ষায় পদযাত্রা উত্তর ২৪পরগনা জেলার বিজ্ঞান কর্মীদের


সমর চ্যাটার্জি, চিন্তন নিউজ, ১১ জুন: গঙ্গা ও ইছামতী সহ সমস্ত ছোট বড় নদীর অবিরল প্রবাহের পক্ষে, মজাহাজা জলাভূমি গুলির প্রাণ ফেরানোর লক্ষ্যে, যথেচ্ছ ভাবে গাছ কাটার বিরুদ্ধে, বনবাসীদের অরণ্যের অধিকারের দাবীতে এবং সর্বোপরি বায়ু দূষণ কমানোর বিষয়ে সচেতনতা বাড়াতে পঃবঃ বিজ্ঞান মঞ্চ, উঃ ২৪ পরগণা জেলার উদ্যোগে গত ৯ জুন, নৈহাটী পৌরসভার সামনে থেকে কাঁঠালপাড়া হয়ে ফেরি ঘাট পর্যন্ত জেলার বিজ্ঞান কর্মীরা হাঁটলেন পরিবেশ পদযাত্রায়।
অশান্ত এলাকা বাদে জেলার সব বিজ্ঞান কেন্দ্রের পরিবেশ কর্মীরা পোস্টার ব্যানার সহ যুক্ত হয়েছেন এই পদযাত্রায়। যুক্ত হয়েছেন দুটি সহযোগী সংগঠন – নৈহাটীর প্রয়াস ও কাঁচরাপাড়া বিজ্ঞান দরবার।
পদযাত্রার সূচনা করেন রাজ্য সাধারন সম্পাদক অধ্যাপক প্রদীপ মহাপাত্র। ব্যান্ড ট্যাবলো সহ পদযাত্রা শুরু হয় সকাল ৯টায়। এলাকাবাসী শুনেছেন বিজ্ঞান কর্মীদের কথা, সংগ্রহ করেছেন প্রচার পত্র।
ফেরি ঘাটের সংক্ষিপ্ত সভায় বক্তব্য রাখেন পঃবঃ বিজ্ঞান মঞ্চের রাজ্য সম্পাদক, জেলার সভাপতি সৌরভ চক্রবর্তী, কার্যকরী সভাপতি বাসব বসাক, সম্পাদক সফল সেন, সহঃ সম্পাদক দেবাশিস রায়, অবসর প্রাপ্ত ফরেষ্ট রেঞ্জার বিবেক রায়, প্রকৃতিবিদ সঞ্জীব দাস। পদযাত্রার শুরুতে গান পরিবেশন করেন রাজ্য সম্পাদকমন্ডলীর সদস্যা রত্না রায়, শেষে নৃত্য পরিবেশন করে ছোট ছোট মেয়েরা।
আগামী সেপ্টেম্বর বিশ্ব ব্যাপি পরিবেশ ধর্মঘটে সামিল হবার জন্য আহ্বান জানান রাজ্য সম্পাদক। স্বরূপনগরে যে ভাবে গাছ কাটা চলছে তার বিরুদ্ধে সর্বাত্মক প্রয়াসে সামিল হবার জন্য আহ্বান জানান সৌরভ চক্রবর্তী। গাছ কাটা নিয়ে থানা প্রশাসনের ভূমিকাকে ধিক্কার জানান দেবাশিস রায়।
ঋষি বঙ্কিম চন্দ্র বিজ্ঞান কেন্দ্রের সভাপতি সত্যজিৎ বন্দ্যোপাধ্যায় ও সম্পাদক গোপাল চক্রবর্তী সহ সকল বিজ্ঞান কর্মীর অক্লান্ত পরিশ্রমে ও সক্রিয় সহযোগিতায় সম্পূর্ণ হয় পরিবেশ পদযাত্রা।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।