বিদেশ শিক্ষা ও স্বাস্থ্য

লিভার ক্যান্সারের কারণ নির্ণয় করে নোবেল জয়ী তিন বিজ্ঞানী


মল্লিকা গাঙ্গুলী, চিন্তন নিউজ, ৭ অক্টোবর: মানব জীবনের বেশিরভাগ রোগের মূলে বিভিন্ন রকম ভাইরাস। বর্তমান বিশ্ব দীর্ঘদিন ধরে এক বিধ্বংসী করোনা ভাইরাসের মারণখেলায় বিপর্যস্ত। আপামর জনগণ এখন কোভিড১৯ বা করোনা সম্পর্কে ওয়াকিবহাল। এর মধ্যেই নতুন আর এক ভাইরাস ও তার মারণ ক্ষমতা আবিস্কার স্বাস্থ্য জগতে সারা ফেলে দিয়েছে। এই নতুন ভাইরাসটি হলো হেপাটাইটিস -সি।

শিক্ষিত মানুষ ইতিমধ্যেই হেপাটাইটিস- এ এবং হেপাটাইটিস- বি সম্পর্কে কমবেশি অবহিত। এই দুটি ভাইরাস সংক্রমণের পরীক্ষা ও চিকিৎসা পদ্ধতি থাকলেও এতদিন রক্ত বাহিত আরও একটি ভাইরাসকে হেপাটাইটিস বলে চিহ্নিত করা গেলেও তার লক্ষণ সংক্রমণ বা ক্ষয়ক্ষতির বিশেষ তথ্য ছিল না। বিংশ শতাব্দীর চারের দশকে প্রথম হেপাটাইটিস- এ ভাইরাসের সন্ধান পাওয়া যায়। জানা যায় এটি জল বাহিত এবং এর থেকে মূলত লিভারের সমস্যা হয়। অতঃপর ছয়ের দশকে বিজ্ঞানী বারুচ ব্লুমবার্গ আবিস্কার করেন হেপাটাইটিস-বি। এটি হেপাটাইটিস-এ থেকেও মারাত্মক এবং এর থেকে লিভার সিরোসিস বা ক্যান্সার হতে পারে বলে জানান বিজ্ঞানী ব্লুমবার্গ। এই আবিস্কারের জন্য তিনি ১৯৭৬ সালে নোবেল পুরস্কারও পান।

এবার ব্লুমবার্গকে অনুসরণ করেই আরও এক ধাপ এগিয়ে “হেপাটাইটিস-সি” আবিস্কার করে একসঙ্গে তিনজন চিকিৎসা বিজ্ঞানী নোবেল জয় করে নতুন দিগন্ত উন্মোচন করলেন। এই তিন বিশিষ্ট বিজ্ঞানী হলেন ৮৫ বছর বয়সী অভিজ্ঞ চিকিৎসক আমেরিকার ক্লিনিক্যাল সেন্টারের সিনিয়র ইনভেস্টিগেটর মিস্টার হার্ভে জে অলটার। দ্বিতীয় জন বিজ্ঞানী চার্লস এম রাইসের কর্মক্ষেত্র সেন্টার ফর দ্য স্টাডি অব হেপাটাইটিস- সি। আর তৃতীয় প্রতিভাবান হলেন ইংল্যান্ডের মাইকেল হাউটন, যিনি আমেরিকা ও ইংল্যান্ডের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে কাজ করে এখন আলবার্টা বিশ্ববিদ্যালয়ের ডিরেক্টর।

হেপাটাইটিস-সি ভাইরাস আবিস্কার এবং রক্ত বাহিত এই মারণ ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের উল্লেখযোগ্য অবদানের জন্য নোবেল কমিটি এই তিন বিশিষ্ট চিকিৎসা বিজ্ঞানীকে বিশ্বের সর্বোচ্চ পুরস্কার “নোবেল” দেওয়ার কথা ঘোষণা করেছে। আশা করা যায় লিভার সিরোসিস ও লিভার ক্যান্সার প্রতিরোধে এই হেপাটাইটিস- সি আবিস্কার নতুন দিশা দেখাবে।

সবার উপরে মানুষ সত্য, মানুষই পারে মানুষকে বাঁচাতে। এই ভাবেই বিশ্বের সুদক্ষ বিজ্ঞানীদের হাত ধরেই ভয়ঙ্কর অতিমারীর বাহক করোনা ভাইরাস মোকাবিলাতেও নতুন দিগন্ত উন্মোচিত হয়ে মানুষকে স্বস্তি দেবে এই বিশ্বাস রাখা যায়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।