দেশ বিদেশ

বিশ্বজনসংখ্যা দিবস ও তার তাৎপর্য।।


চৈতালি নন্দী: চিন্তন নিউজ:১১ই জুলাই:– বিশ্বজনসংখ‍্যা দিবস একটা ধারণা যার সঙ্গে জড়িয়ে আছে মানব কল‍্যাণমূলক বিষয়গুলি। ১৯৮৯ সালের ১১জুলাই একটি আন্তর্জাতিক সম্মেলনে জনসংখ্যা ও তার সঙ্গে জড়িত মানুষের উন্নয়ন সংক্রান্ত বিষয়গুলো প্রথম আলোচনায়। এর সঙ্গে জড়িয়ে রয়েছে বিভিন্ন সামাজিক সমস্যা যেগুলো জনসংখ্যার উপর প্রভাব ফেলে। যেমন পরিবার পরিকল্পনা, লিঙ্গ নির্বিশেষে সমানাধিকার, বাল‍্য বিবাহ রোধ ও তজ্জনিত সমস্যা, স্বাস্থ্যের অধিকার ও শিশুস্বাস্থ‍্যের মতো বিষয়গুলি। এইসব সমস্যা থেকে মুক্তির উপায় ও জনসংখ‍্যার কারণে  তৈরী হওয়া বিবিধ সমস্যা সমাধানের উপায় খুঁজে বার করা ও নির্দিষ্ট কর্মসূচির মাধ‍্যমে তা বাস্তবায়িত করার মধ‍্যেই লুকিয়ে আছে বিশ্ব জনসংখ্যা দিবসের অন্তর্নিহিত তাৎপর্য।

২৫ বছর আগে শুরু হওয়া এই আনুষ্ঠানিক দিনটি প্রতি বছর উদযাপন করা হয় বিশেষ কয়েকটি কর্মসূচি নিয়ে। বিশ্বজনসংখ্যা দিবসের উদ্দেশ্য হোলো বিশ্বজুড়ে জনসংখ্যার চাপ ও তজ্জনিত বিপদ ও সচেতনতা বৃদ্ধি। জনসংখ্যার সঙ্গে সঙ্গেই আসে পরিবার পরিকল্পনা ও সেই সম্বন্ধে সঠিক জ্ঞান ও সচেতনতা , লিঙ্গ নির্বিশেষে সমানাধিকার, দারিদ্রতা, জনগণের মানসিক স্বাস্থ্য এবং মানবাধিকার সংক্রান্ত বিষয়। জনসংখ্যার বিষয়টির সঙ্গে এই সবকটি বিষয় ওতপ্রোতভাবে জড়িত। জনচেতনা বৃদ্ধি না পেলে এই দিনটির  গুরুত্ব হ্রাস পায়। আশঙ্কার কথা এই যে প্রতি ১৪ মাস অন্তর বিশ্বে জনসংখ্যা ১০০ মিলিয়ন বৃদ্ধি পায় ,যা আমাদের কপালে চিন্তার ভাঁজ ফেলে। বিশেষতঃ যেখানে জনসংখ্যার নিরিখে চীনের পরেই ভারতের স্থান।
এবছর বিশ্বজুড়ে মহামারী জনিত সংকটের কারণে এই দিনটিতে তেমন কোনো কর্মসূচি গ্রহণ করা হয়নি। এবছর বিশ্বস্বাস্থ্য দিবসটি কিভাবে আমরা মহামারীর প্রতিরোধ করবো এবং নারী ও শিশুকন‍্যাদের সুস্বাস্থ্যের দিকটিতে আলোকপাত করার কথা ভাবা হয়েছে।

কৃষি বিপ্লব ,প্রযুক্তির বিকাশ ও উৎপাদন বৃদ্ধির কারণে সব মানুষের খাদ‍্যের সংস্থান করা অসম্ভব নয়। কিন্তু মূল সমস্যা হচ্ছে বৈষম‍্যমূলক পুঁজিবাদী অর্থনীতির একচেটিয়া আধিপত‍্য। যার ফলে সঠিক মজুদের অভাবে নষ্ট হচ্ছে অতিরিক্ত পণ‍্য, যা খাদ‍্যাভাবে জর্জরিত মানুষের কাছে  পৌঁছচ্ছে না । এর উপর আছে অপরিকল্পিত নগরায়ন ,জলবায়ুর দ্রুত পরিবর্তনের নেতিবাচক প্রভাবে বিশ্বজুড়ে উষ্ণায়ন বৃদ্ধি,  বিশ্বজুড়ে জাতিগত দ্বন্দ্ব, নির্বিচারে প্রকৃতি ধ্বংস ও সাম্প্রতিক করোনা দূর্যোগ নিত‍্যনতুন সমস্যা সৃষ্টি করছে। আমরা উপলব্ধি করছি জনস্বার্থেই জনসংখ্যা কমিয়ে আনার প্রয়োজনীয়তা।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।