দেশ

উধমসিং এ কৃষক রা পুলিশের ব্যারিকেড ঠেলে এগোতে চাইলে ধস্তাধস্তি পুলিশের সাথে


সুপর্ণা রায়: চিন্তন নিউজ:২৬ শে ডিসেম্বর:- ভারত কৃষিপ্রধান দেশ।। দেশের অধিকাংশ মানুষ কৃষিকাজ করে জীবিকা নির্বাহ করেন।। আর কেন্দ্রীয় সরকার সেই কৃষকদের উপর চাপিয়েছে এক অনৈতিক কৃষিবিল। আর এই কৃষিবিল যাতে সরকার তুলে নেয় তার জন্য আসমুদ্র হিমাচল জুড়ে চলছে ভারতবাসীর বিক্ষোভ কর্মসূচি পালন।। ইতিমধ্যে ভারতবনধ ও হয়েছে অত্যন্ত সফল ভাবে।। এই বনধ এও বামপন্থী দলগুলো অতি সক্রিয় ভাবে অংশ গ্রহণ করেছেন। কিন্তু এত প্রতিবাদ করা সত্বেও এই কৃষিবিরোধী কৃষিবিল সংশোধন করার কোন উপায় করে নি কেন্দ্রীয় নরেন্দ্র মোদী সরকার।। এই কারণে দিল্লি সহ পাঞ্জাব ও হরিয়ানার বিভিন্ন জায়গায় চলছে অবরোধ কর্মসূচি এবং এই মারাত্মক ঠান্ডায় বেশ কয়েকজন অবরোধকারী কৃষকরা মারা গেছেন।। কিন্তু মানুষ এর ধৈর্য্যের একটা শেষ আছে। শুক্রবার উত্তরাখণ্ডের উধমসিং এ কৃষক রা পুলিশ এর সাথে সংঘর্ষে জড়িয়ে পড়ে এবং এর পাশাপাশি পাঞ্জাবের ফাগ ওয়ারায় কৃষক রা একদল বিজেপি সমর্থককে ঘিরে ধরে বিক্ষোভ দেখাতে শুরু করে।

এদিকে উত্তরাখন্ডে উধমসিং নগর জেলায় কৃষকদের আটকাতে ব্যারিকেড তৈরি করে পুলিশ আর সেখানে ট্রাক্টর নিয়ে হাজির হয় বিক্ষোভ কারীরা। শুরু হয় ধস্তাধস্তি। পুলিশ ব্যারিকেড ঠেলে আন্দোলনকারীদের আটকানোর চেষ্টা করে কিন্তু কৃষকরা ব্যারিকেড ভেঙে এগিয়ে যায় আর পুলিশ অসহায় এর মতো দাঁড়িয়ে দেখতে থাকে।।

অন্যদিকে পাঞ্জাবের ফাগ ওয়ারার একটি হোটেল ঘিরে ফেলে ভারতীয় কৃষক ইউনিয়ন এর সদস্যরা। এই হোটেল টি এক বিজেপি নেতার। এখানে একদল বিজেপি সমর্থক প্রাক্তন প্রধান মন্ত্রী অটলবিহারী বাজপেয়ী র জন্মদিন পালন করছিলেন। কৃষক আন্দোলন কারীরা তাদের ঘিরে ধরে বিক্ষোভ দেখাতে শুরু করে। তখন ওই হোটেলের মালিক হোটেল এর পিছনের দরজা দিয়ে নেতাকর্মীদের বের করে দেয়। কিন্তু আটকে পড়েন বিজেপি মহিলা মোর্চার ভারতী শর্মা। ভারতী শর্মার সাথে আটকে পড়েন পরে আসা বিজেপি একাধিক নেতাকর্মী।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।