দেশ

কৃষি আইন নিয়ে মোদি সরকারকে এবার কড়া নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।


তুলসী কুমার সিনহা;-চিন্তন নিউজ;- ১১ই জানুয়ারি: ২০২১:– সোমবার সুপ্রিম কোর্টে কৃষি আইন নিয়ে শুনানি চলা কালীন সুপ্রিম কোর্টের সরকারকে প্রশ্ন, “আপনারা কি কৃষি আইন প্রয়োগ কার্যকর করা স্থগিত রাখবেন, না আমরা নির্দেশ দেব?”

এদিন আদালত কেন্দ্রকে এই আইন স্থগিত রাখার আদেশ দিয়ে জানায়, হয় কেন্দ্র স্থগিত রাখবে, নাহলে আদালত নিজেই এই বিলের উপর স্থগিতাদেশ জারি করবে। আদালত এও জানিয়েছে যে কেন্দ্র কৃষকদের উপর এই বিল চাপিয়ে দিতে পারবে না। দু’একদিনের মধ্যেই এই বিষয়ে অর্ডারও বের করতে চলেছে সুপ্রিম কোর্ট। অষ্টমবারের বৈঠক‌ও সফল হয়নি, এখন ১৫ ই জানুয়ারির বৈঠকের অপেক্ষা।

সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতি এস এ বোবদে বলেছেন ,কিছু ঘটে গেলে তার দায় সবাইকে নিতে হবে, কোনো অঘটন ঘটলে বিচারব্যবস্থা থেকে সরকার সবার হাতেই রক্ত লাগবে।

যেভাবে কৃষিআইন নিয়ে কৃষকরা দেশ জুড়ে প্রতিবাদে নেমেছেন এবং দিল্লিতে অবস্থান চলছে, তাতে কেন্দ্র যথেষ্ট গুরুত্ব না দেওয়ায় ক্ষুব্ধ সুপ্রিম কোর্ট। কোর্ট এটাও বলেছেন, নতুন কৃষি আইন নিয়ে যে কয়টি আবেদন আদালতে জমা পড়েছে, তার একটিতেও কৃষকদের পক্ষে ভাল – বলা হয়নি। এছাড়াও অসংখ্য কৃষকের মৃত্যু, আত্মহত্যার ঘটনায় উদ্বিগ্ন সুপ্রিম কোর্ট, এ বিষয়েও কেন্দ্রের কড়া সমালোচনা করেছেন তাঁরা। অবস্থানে মহিলা এবং বৃদ্ধরাও অংশ নিয়েছে, তাও কেন্দ্র সন্তোষজনক ভাবে তাদের সঙ্গে বিষয়টি সমাধানের পথে এগোচ্ছে না- এই মর্মে কেন্দ্রকে কড়া বার্তাও দিয়েছে আদালত। 


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।