দেশ

কোভিড আনলকের’ তৃতীয় ধাপে খুলে যাচ্ছে যোগা ইনস্টিটিউট ও জিমনাশিয়াম—–


‘কাকলি চ্যাটার্জি: চিন্তন নিউজ:৩০শে জুলাই:- কোভিড আনলকের তৃতীয় পর্যায় শুরু হ’তে চলেছে আগামী মাস থেকে। ৫ই আগস্ট থেকে যোগা ইনস্টিটিউট এবং জিমনাসিয়ামগুলো খুলে দেওয়ার জন্য নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় সরকার। তবে শিক্ষা প্রতিষ্ঠান, সুইমিং পুল, সিনেমা হল, থিয়েটার, বার, উদ‍্যান, কমিউনিটি হল এবং যেখানে বহু মানুষের সমাগম হয় এমন স্থানগুলো ৩১ আগস্ট পর্যন্ত বন্ধ থাকবে।

লকডাউনের প্রথম পর্ব শুরু হয়েছিল ২৫ মার্চ, সেদিন থেকেই বন্ধ ছিল জিমনাশিয়াম ও যোগা ইনস্টিটিউটগুলো। মে মাসে শেষ হয় প্রথম পর্বের লকডাউন। তারপর থেকে ধাপে ধাপে চালু হয়েছে অর্থনৈতিক কর্মকান্ড। গতকালের সার্কুলারে বলা হয়েছে,”যোগা ইনস্টিটিউট এবং জিমনাশিয়ামগুলোক ৫ই আগস্ট থেকে তাদের কাজ শুরু করার অনুমতি পাবে এবং এজন্য জনস্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় কর্তৃক স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (এসওপি) জারি করা হবে। দেশের অর্থনীতিকে অক্সিজেন জোগায় রেলচলাচল, বিমান পরিষেবা, হোটেল, বার এগুলো ব্যাপক আকারে বন্ধ ছিল। আনলক এর দ্বিতীয় পর্যায়ে সীমিত পরিসরে অভ্যন্তরীণ বিমান চলাচল, রেল-পরিবহন, রেস্তোরাঁ, মল চালু হ’লেও মেট্রো রেল, থিয়েটার, বিনোদনমূলক উদ্যান, সিনেমা হল সহ ভীড় হওয়ার সম্ভাব্য জায়গাগুলোর ক্ষেত্রে সরকারি সতর্কতা ছিল। ধর্মস্থানগুলো খুলে দিয়ে ধর্মাচরণের ক্ষেত্রে বাধা না থাকলেও উপস্থিতির হার নিয়ন্ত্রণে রাখা হয়।

কেন্দ্রীয় সচিবের নির্দেশে আরও বলা হয়েছে কনটেইনমেন্ট জোনগুলোর বাইরে কোনো কাজকর্মে বাধা থাকবে না। কেজরিওয়ালের নেতৃত্বে দিল্লির সরকার মেট্রো রেল চালু করতে না চাইলেও লোকাল ট্রেন পরিষেবা আপ সরকারের সিদ্ধান্তের ওপর ন্যস্ত করতে চাইছে। শপিং মল কর্তৃপক্ষ তাদের অভ্যন্তরে সিনেমা হলগুলো চালু করার জন্য একটি মামলা করেছিলেন, যদিও সিদ্ধান্ত ঘোষণা করা হয়নি। এছাড়া রাত্রিকালীন কার্ফু শিথিল করতে চায় কেন্দ্রীয় সরকার।

১৫ ই আগস্ট পালনের ক্ষেত্রে দৈহিক দূরত্ব ও মাস্ক ব্যবহার করতেই হবে। আন্তর্জাতিক উড়ান পরিস্থিতি বিবেচনা করে ধাপে ধাপে চালুর পক্ষে কেন্দ্র। তবে কনটেইনমেন্ট জোনের ক্ষেত্রে, নিয়মনীতি মেনে চলার ব্যাপারে রাজ্য সরকারের সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা থাকছে। যেভাবে সংক্রমণ দ্রুত গতিতে বেড়ে চলেছে সেক্ষেত্রে এই আনলক ৩ পর্যায়ে আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা কোথায় গিয়ে পৌঁছাবে সেটাই এখন বড় প্রশ্ন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।