দেশ

উত্তরাখণ্ডের জঙ্গলে পাওয়া গেল বিরল প্রজাতির তুষার চিতার খোঁজ । উচ্ছ্বসিত পরিবেশবিদগণ ।


শাশ্বতী ঘোষাল: চিন্তন নিউজ:১৮ই এপ্রিল:-উত্তরাখণ্ডের নন্দাদেবী জাতীয় উদ্যানে দেখা গেল বিরল প্রজাতির তুষার চিতার ইতস্ততঃ পদচারণার ছবি। জাতীয় উদ্যানে বন দফতরের পেতে রাখা ক্যামেরার ফাঁদে ধরা পড়েছে এই ছবি। তাও আবার একটি চিতা নয় একসঙ্গে চারটি তুষার চিতার ছবি দেখতে পাওয়া গেছে সেখানে । যার ফলে উত্তরাখণ্ডের নন্দাদেবী জাতীয় উদ্যানের কর্মকর্তারা রীতিমত উৎসাহিত বোধ করছেন। তুষার চিতা বা Snow Leopard হচ্ছে বড় বিড়ালের একটি প্রজাতি। যা মধ্য ও দক্ষিণ এশিয়ায় দেখতে পাওয়া যায়। বন দফতরের কর্মকর্তারা জানিয়েছেন ভারতে তুষার চিতা দেখতে পাওয়ার সম্ভাবনা খুবই কম। মূলতঃ মঙ্গোলিয়া ও চীনে তুষার চিতার সংখ্যা বেশী।

তুষার চিতা বিরল প্রজাতির প্রাণী। এই কারণেই তাদের রক্ষা করতে “বিশ্বব্যাপী গ্লোবাল স্নো লেপার্ড অ্যান্ড ইকোসিস্টেম প্রোগ্রাম “চালানো হয়। যার সদস্য ভারত সহ পৃথিবীর বহু দেশ। রাষ্ট্রসংঘ একটি দিন নির্দিষ্ট করেছে তুষার চিতার জন্য। প্রতি বছর ২৩ শে অক্টোবর পালন করা হয় “তুষার চিতা দিবস। ” গত বছর অক্টোবরে ভারত এই বিশেষ দিবসটির উদ্যোক্তা ছিল। সেই অধিবেশনে তুষারচিতা সুমারি র প্রস্তাব গৃহিত হয়। তুষারচিতার সংখ্যা দ্বিগুণ করার উদ্দেশ্যেই শুমারির সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

ভারতে তুষার চিতা আছে কিনা জানতেই জানুয়ারি মাসে একাধিক জায়গায় ক্যামেরা বসানো হয়েছিল। আর সেখানেই দেখা মেলে তুষারচিতা।বোঝা যায় ভারতেও তুষারচিতার আনাগোনা রয়েছে। প্রাথমিক ভাবে অনুমান করা হচ্ছে যে ভারতে প্রায় ৫১৬ টি তুষার চিতা আছে। সবচেয়ে বেশি আছে উত্তরাখণ্ডে ।

করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে লকডাউন পরিস্থিতিতে গৃহবন্দী মানুষজন। যান চলাচল অত্যন্ত সীমিত। ফলে বায়ূদূষণের মাত্রা উল্লেখযোগ্য ভাবে কম। পরিচ্ছন্ন পরিবেশে প্রকৃতির রূপ স্বচ্ছ সুন্দর ।ধূলি ধূসর আবরণ উন্মুক্ত তুষার শৃঙ্গমালার ঝকঝকে রূপ দৃশ্যায়মান হচ্ছে।জলন্ধর থেকে দেখা যাচ্ছে তুষার শৃঙ্গমালা। গঙ্গা, যমুনা নদীর জল হয়ে উঠেছে স্বচ্ছ। হয়তো প্রকৃতির এই স্বাভাবিক সৌন্দর্য ই বিরল প্রজাতির চিতার দর্শন মেলার উপযুক্ত কারণ। নন্দাদেবী জাতীয় উদ্যানের কর্মকর্তাদের কাছে এটা যথেষ্ট আনন্দদায়ক খবর।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।