বিদেশ

রিপোর্টারস উইদাউট বর্ডার(আরএসএফ) মিশর, সৌদি আরবে দুই শীর্ষস্থানীয় সাংবাদিকের মৃত্যুর তদন্তের আহ্বান জানিয়েছে।


চিন্তন নিউজ কি়শুক ভট্টাচার্য: ৩০জুলাই :-
মিশর ও সৌদি আরবের কারাগারে বন্দী দু’জন শীর্ষস্থানীয় সাংবাদিকের কারাগার থেকে হঠাৎ মুক্তি পাওয়ার পরপরই নিহত হওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে ‘রিপোর্টারস উইদাউট বর্ডার’ (আরএসএফ) একটি স্বাধীন আন্তর্জাতিক তদন্তের আহ্বান জানিয়েছেন।

মিশরের মোহাম্মদ মনির এবং সৌদি আরবের সালেহ আল শেহি কারাগার থেকে মুক্তি পাওয়ার পরেই যথাক্রমে তেরো জুলাই এবং ঊনিশ জুলাই ঐ দুই সদ‍্য মুক্ত সাংবাদিক মারা যাওয়ার পরে আরএসএফ উভয় দেশকে তাদের জেলে আটক সাংবাদিকদের “খুব দেরী হওয়ার আগেই বিপর্যয় এড়ানোর জন্য” মুক্ত করার অনুমতি দেবার আবেদন করেছেন।

আরএসএফের মধ‍্য-প্রাচ‍্যের বিভাগীয় প্রধান সাবরিনা বেন্নুই বলেছেন, “মহামারী চলাকালীন জেল থেকে মুক্তি পাওয়ার অল্প দিনের মধ‍্যেই মহম্মদ মনির ও সালেহ আল শেহীর মৃত্যু অন‍্য সমস্ত জেলে বন্দী সাংবাদিকদের মুক্তি দেওয়া কতোটা জরুরী তা চোখে আঙ্গুল দিয়ে বুঝিয়ে দিয়েছে।

ঈদের আর মাত্র দু’দিন বাকি আছে। আরএসএফ এই উপলক্ষটিকে ব‍্যবহার করে অত‍্যন্ত জনাকীর্ন জেল থেকে দীর্ঘদিন বন্দী থাকা সাংবাদিকদের মুক্তি দেবার ব‍্যবস্থা করার জন‍্য মিশরীয় ও সৌদি কর্তৃপক্ষের নিকট আবেদন জানিয়েছে। তাঁরা মিশরীয় ও সৌদি কর্ত্তৃপক্ষের উদ্দেশ‍্যে বলেছেন,” আসুন খুব দেরি হওয়ার আগে একটি বিপর্যয় হওয়ার সম্ভাবনা আমরা এড়িয়ে যাবার উদ‍্যোগ গ্রহন করি।”

মনিরকে আল জাজিরা সংবাদ মাধ‍্যমে একটি সাক্ষাৎকার দেওয়ার অপরাধে গ্রেপ্তার করা হয়েছিল। এই সংবাদ মাধ‍্যমটি দীর্ঘদিন যাবৎ মিশরে নিষিদ্ধ। এছাড়াও “ভুয়ো খবর ছড়ানো” ও একটি সন্ত্রাসবাদী গোষ্ঠীর সাথে যুক্ত থাকার অভিযোগ ও দায়ের করা হয়েছিলো।

তাঁর কন্যার মতে কারাগারে থাকাকালীন সময়েই মনিরের করোনাভাইরাস রোগের লক্ষণগুলি দেখা গিয়েছিল। অনেক কাকুতি মিনতি ও যোগাযোগের পর অবশেষে আট জুলাই তাঁর মুক্তি পাওয়ার প্রায় এক সপ্তাহ পর তাঁর চিকিৎসার জন‍্য ব‍্যাবস্থা গ্রহন সম্ভবপর হয়।
এবং একাধিকবার কোভিড -১৯ পরীক্ষার শিকার হতে হয়েছিল।

১৯ শে মে কারাগার থেকে মুক্তি পাওয়ার এক মাসেরও কম সময় আল শেহি হাসপাতালে ভর্তি ছিলেন। তিনি সৌদি আরবের শাসকগোষ্ঠীর মধ্যে দুর্নীতির বিষয়ে কথা বলার জন্য “রাজদরবারের অবমাননা” করার অভিযোগে পাঁচ বছরের বেশী সময় কারাদন্ড ভোগ করেছেন।

ইতিমধ্যে আরএসএফ মিশরে আটক তিরিশ জন এবং সৌদি আরবে আটক থাকা তেত্তিরিশ জন সাংবাদিকের তালিকা তৈরী ও তাঁদের নির্দিষ্ট করতে পেরেছে অথবা সাংবাদিকদের সনাক্ত করেছে।

এই প্রসঙ্গে উল্লেখ যোগ‍্য আরএসএফের দুইহাজার কুড়ি’র বিশ্বে সাংবাদ মাধ‍্যমের স্বাধীনতার সূচকে মিশর একশত আশিটি দেশ ও অঞ্চলগুলির মধ্যে একশত ছেষট্টিতম স্থানে রয়েছে। সৌদি আরব একশত সত্তর তম স্থানে রয়েছে।

সূত্র আল জাজিরা।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।