বিদেশ

মায়ানমার পূণরায় সেনাবাহিনীর দখলে,


গোপা মুখার্জী: চিন্তন নিউজ:১লা ফেব্রুয়ারি:– মায়ানমারে আজ ভোরে সেনাবাহিনীর হাতে আটক হলেন এনএলডি নেত্রী আউং সান সু চি এবং দেশের রাষ্ট্রপতি উইন মিন্ত। এছাড়াও আরও চব্বিশ জন বিশিষ্ট ব্যক্তিকে আটক করেছে সেনাবাহিনী। সংবাদসূত্রের খবর অনুযায়ী সেনাবাহিনীর পক্ষ থেকে এক বছরের জন্য জরুরী অবস্থার ঘোষণাও করা হয়েছে।

গত নভেম্বরের নির্বাচনে বিপুল সংখ্যক ভোটে জয়লাভ করেছিল সু চি-র নেতৃত্বাধীন লীগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি) দল। এই নির্বাচনে জালিয়াতির অভিযোগকে কেন্দ্র করেই দেশের সরকার ও সেনাবাহিনীর মধ্যে চলতে থাকে চাপানউতোর। এবং তারই ফলশ্রুতি স্বরূপ আজকের এই ঘটনা ঘটেছে বলে জনগণ মনে করছেন।

এনএলডি’ র মুখপাত্র মায়ো ন্যুন্ট কর্তৃক সংবাদসংস্থা এএফপিকে দেওয়া তথ্য অনুসারে জানা গেছে সোমবার থেকেই ফের সংসদ শুরু হওয়ার কথা ছিল কিন্ত তার আগেই ভোরবেলা সেনাবাহিনী দেশের নেত্রী সু চি এবং রাষ্ট্রপতিকে রাজধানী ন্যাপ্যিডা থেকে গ্রেফতার করে । এনএলডি মুখপাত্র এই আপৎকালীন পরিস্থিতিতে দেশের জনগণকে  শান্ত থাকার জন্য আবেদন জানিয়েছেন।

মায়ানমারের বাণিজ্যিক কেন্দ্রস্থল ইয়াঙ্গেন সেনাবাহিনী ইতিমধ্যেই দখল করে নিয়েছে এখবরও সংবাদসূত্রে জানা গেছে।

এই ঘটনার তীব্র বিরোধিতা করে আমেরিকা ও অস্ট্রেলিয়া প্রশাসন অবিলম্বে আটক হওয়া নেতাদের মুক্তি ও দেশের গনতন্ত্র পুনরুদ্ধারের আহ্বান জানিয়েছেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।