বিজ্ঞান ও প্রযুক্তি

রিং অফ ফায়ার (Ring of fire) বা আগুন বলয় দেখার অপেক্ষায় বিশ্ব


লিপিকা ডি’কস্টা: চিন্তন নিউজ:১৮ই জুন:- সূর্যগ্রহণ চন্দ্রগ্রহণ এগুলো খুবই স্বাভাবিক মহাজাগতিক ঘটনা। আলো ছায়ার বৈজ্ঞানিক কারিকুরি। একসময়ে রাহুর গ্রাস এর অস্বাভাবিক তকমা পরিয়ে গ্রহণ মানুষকে নিয়ম নিষেধের গন্ডীতে আবদ্ধ করে রাখলেও এখন শিক্ষিত মানুষের পাশাপাশি নিরক্ষর জনজাতিও একে স্বাভাবিক ঘটনা বলে ভাবতে শিখছে। হাতে হাতে ঘোরা মোবাইল ফোন ও একটা কারণ বৈকি এই জনসচেতনতার।

সাধারণত একটা সৌর বছরে ২-৫ বার সূর্যগ্রহণ হয়। চন্দ্রগ্রহণের সংখ্যা অবশ্য আরো কম। অমাবস্যা তিথিতে চাঁদ সূর্য ও পৃথিবীর মাঝে থাকে এবং যে অমাবস্যায় তারা একই সরলরেখাই অবস্থান করে সেই দিন প্রথম চাঁদ দেখার মুহূর্তেই সূর্যগ্রহণ হয়। গ্রহণ পূর্ণ বা আংশিক হয়। পৃথিবীর সবজায়গা থেকে ই গ্রহণ একই সময়ে দেখাও যায়না।

গত বছর ডিসেম্বর ২৬ শে শেষ পূর্ণগ্রাস গ্রহণ দেখা গিয়েছিল ভারতের দক্ষিণাঞল ও ইন্দোনেশিয়া,মালয়েশিয়া, শ্রীলঙ্কা, ওমান, সৌদি আরবের বিভিন্ন অঞ্চল থেকে।এবার যে গ্রহণ দেখা যাবে তা হবে বলয় গ্রাস। কারণ এবার চাঁদ ও পৃথিবীর দূরত্ব বেশি থাকায় সূর্য প্রচ্ছায়া অঞ্চলে পড়বে আর চাঁদ পুরোপুরি সূর্যকে আড়াল করতে পারবে না। সূর্যের চারদিকটা বৃত্তের মতো দেখা যাবে।

গ্রহণের সময় সাধারণ ভাবেই সূর্যের আলো ও তেজ কমে আসবে। আধো অন্ধকারে ছেয়ে যাবে নির্দিষ্ট অঞ্চল। এক মোহময় রূপ ছড়িয়ে পড়ে এ সময় । যা দেখার জন্য জ্যোতিষ সৌন্দর্য্য পিপাসুরা পৃথিবীর এ প্রান্ত থেকে ও প্রান্তে ছুটে যায়। এবারও নিশ্চয়ই যাবেন তারা আগামী রবিবার ২১শে জুন। যদি আকাশ মেঘাচ্ছন্ন না থাকে তাহলে এই বলয় গ্রাস সূর্যগ্রহণের সাক্ষী থাকবে এশিয়া ইউরোপ আফ্রিকা অস্ট্রেলিয়ার বিভিন্ন দেশ। আমাদের ভারতের আকাশে ভারতীয় সময় সকাল ১০টা থেকে ১১টা ৫০ পর্যন্ত গ্রহণ দেখবেন প্রায় অধিকাংশ মানুষ। তবে রাজস্থান, হরিয়ানা ও উত্তরাখন্ড থেকে তা ভালো ভাবে দেখা যাবে। স্হায়ী হবে ১ মিনিট মতো। ৯ টা ১৫ মিনিট থেকে বিকাল ৩ টে ৪ পর্যন্ত গ্রহণ চলবে।১২টা ১০ মিনিটে রিং অফ ফায়ার (Ring of fire) বা আগুন বলয় দেখা যাবে।।

হ্যাঁ,কলকাতার মানুষ ও ২০২০ র এই মহাজাগতিক ঘটনার সাক্ষী থাকবে। তবে অবশ্যই উপযুক্ত ব্যবস্থা অবলম্বন করে। কারণ এই মহাক্ষণে সূর্য থেকে বিচ্ছুরিত আল্ট্রা ভায়োলেট রশ্মি ও ইনফ্রারেড রশ্মি ১সেকেন্ডেরও ভগ্নাংশ সময়ে মানব রেটিনার চূড়ান্ত ক্ষতি করে দিতে পারে।।অতএব অতি উৎসাহী জনতাকে সতর্ক করা হচ্ছে সুষ্ঠু ব্যবস্থা মেনেই যেন তারা যেন এই বলয় গ্রাস সূর্যগ্রহণের অভিজ্ঞতা সঞ্চয় করেন।।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।