দেশ

জে.এন.ইউ-তে আক্রমনের প্রতিবাদে রাতেই পথে রাজধানী


রঘুনাথ ভট্টাচার্য, চিন্তন নিউজ, ৬ জানুয়ারি: বীভৎস নাটকে নজির সৃষ্টি হল ভারতের ইতিহাসে। দেশের একটি রাজনৈতিক দল হিংস্র হাতিয়ার নিয়ে ঝাঁপিয়ে পড়ল দেশের সর্বোৎকৃষ্ট মেধার বিনাশে। এর থেকে ঘৃন‍্য ও ন্যাক্কারজনক আক্রমণ আর কী হতে পারে। প্রশাসন নীরব দর্শক। খবরে প্রকাশ, পুলিশও প্রতিহিংসাপরায়ণ আচরণ করে। ক‍্যাম্পাস ঘিরে রেখে প্রায় তিন ঘন্টা ধরে চলে হামলা।

জহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও শিক্ষকদের ওপর এই নৃশংসউদ্ধত আঘাত সারা দেশে প্রতিবাদের ঝড় তুলেছে। রাতেই রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে প্রতিবাদী মানুষের ঢল নামে পথে। তখন দিল্লির শীতের রাত সাড়ে এগারোটা। জেএন ইউ তে আক্রমণের খবর ছড়িয়ে পড়তেই মানুষের জমায়েত হতে থাকে দিল্লি পুলিশের সদর দপ্তর ঘিরে ফেলে। অবরোধ হয়। যান চলাচল রুদ্ধ হয়ে যায়।

বিভিন্ন প্রতিষ্ঠানের ছাত্রছাত্রী ও শিক্ষকরা সাধারণ মানুষের সাথে সরেজমিন প্রতিবাদে অংশ নেন। এইমস থেকেই যোগ দেন সিপিএম নেতৃত্বের অন‍্যতম বৃন্দা কারাত, এস এফ আইয়ের সাধারণ সম্পাদক ময়ূখ বিশ্বাস। বিভিন্ন ছাত্রসংগঠনের সদস‍্যরাও যোগ দিয়েছেন এই বিক্ষোভে।

আওয়াজ উঠেছে, “মোদী-শাহ সাবধান”/ ”তানাশাহী নেহি চলেগা।” সারা দেশে প্রতিবাদ দিবসের ডাক দিয়েছে ভারতের ছাত্র ফ্রেডারেশন। বিশ্ববিদ্যালয়ের এস এফ আই ইউনিট কড়া প্রতিরোধের বার্তা দিয়েছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।