দেশ বিদেশ শিক্ষা ও স্বাস্থ্য

যুদ্ধ কালীন তৎপরতাতে চলছে প্রতিষেধকের খোঁজ


সূপর্ণা রায়: চিন্তন নিউজ:১১ই মে :–_ বিশ্ব জুড়ে চলছে করোনা ভাইরাসের তান্ডব। বিশ্ব বাসীদের ত্রাহি ত্রাহি অবস্থা।। কোন রকম ওষুধে রোগের প্রকোপ তো কমছেই না বরং দিন দিন বেড়েই চলেছে।। বিশেষজ্ঞ মহল এই করোনা ভাইরাস এর প্রতিষেধক তৈরি করতে যুদ্ধ কালীন তৎপরতা চালাচ্ছে ।।

ইতিমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে যে মানবদেহে ইতিমধ্যে আটটি প্রতিষেধকের পরীক্ষা শুরু হয়েছে।। ১০০ টি সাম্ভাব্য প্রতিষেধক নিয়ে গবেষণা চলছে।। ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় মানবশরীরে ক্লিনিকাল ট্রায়াল করে গবেষনা করা হয়েছে আর এই অবস্থায় কাজ করছে চীন, জার্মানি, এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশ।। করোনা ভাইরাসের টিকা বের করার উপোরেই বেশি জোর দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিষ্কার বক্তব্য টিকা আবিষ্কার না হওয়া পর্যন্ত এই রোগের প্রকোপ থেকেই যাবে।। কিন্তু এটা আবিষ্কার করা বেশ কঠিন ও সময়সাপেক্ষ।। কারণ দেখা গেছে এইডস বা ডেঙ্গু জ্বরের মতো ভাইরাস জনিত রোগের টিকা এখনও পর্যন্ত আবিষ্কার হয়নি।। করোনা ভাইরাস সংক্রমণের প্রধান কারণ মানুষ এর থেকে মানুষের মধ্যে ছড়িয়ে পড়া। সাধারণ কাশি বা শ্লেষ্মা বা হাতের স্পর্শে এই রোগ ছড়িয়ে পড়ে মারাত্মক ভাবে।। আর এভাবেই আজ দুশোরও বেশি দেশের মানুষ আক্রান্ত হয়ে পড়েছেন এবং মৃত্যু মিছিল শুরু হয়েছে।।

ইতিমধ্যে ভারত ও পিছিয়ে নেই প্রতিষেধক তৈরি করতে।। আইসিএম আর জানিয়েছে ভারতের বায়োটেকের যৌথ উদ্যোগ গ্রহণ করেছে প্রতিষেধক তৈরি করতে।। কিন্তু মানবদেহে পরীক্ষা নিরীক্ষা করার ক্ষেত্রে ভারত এখনো পর্যন্ত অনেকটাই পিছনের সারিতে।।

এদিকে ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক দল অনেক বড়ো সড়ো উদ্যোগ গ্রহণ করেছে মানবশরীরে পরীক্ষা নিরীক্ষা করার জন্য।। আর এই গবেষকদের অন্যতম সদস্য আ্যনড্রু পোলার্ড জানিয়েছেন যে আগামী সেপ্টেম্বরের মধ্যে প্রয়োজনীয় উৎপাদন শুরু করে দেওয়া যাবে।। কিন্তু এটা নির্ভর করছে মানবদেহে এই পরীক্ষা নিরীক্ষা কতটা কার্যকর করা সফল হবে তার উপর।।

গবেষকরা জানিয়েছেন যে কোনো টিকার আবিষ্কার তখন সাফল্য অর্জন করে যখন মানুষের শরীরের উপর প্রয়োগ এবং সাথে সাথে অন্যান্য অনেক প্রানীর উপরো তা প্রয়োগ করতে হয়।।যদি উপযুক্ত সাফল্য আসে তবেই তা হসপিটালের সাহায্যে মানবশরীরে ব্যবহার করা হয়।। আর তার আগে অনেক পথ পরিক্রম করতে হয়।। মার্কিন যুক্তরাষ্ট্রের মডেরনা বিশ্ব বিদ্যালয় এর গবেষক রা এই গবেষণা র দ্বিতীয় ধাপে আছে।। প্রস্তাবিত ভ্যাকসিন ” এম আর এন এ _ ১২৭৩”” নিয়ে চলছে গবেষণা।। চীনে অ্যাকাডেমি অব মিলিটারি সায়েন্সজ ও চীনের সামরিক বাহিনী যৌথ উদ্যোগ এ করোনা ভাইরাস এর টিকা আবিষ্কার করার জন্য।। এই পরীক্ষা নিরীক্ষা করার জন্য হঙকঙ এর সংস্থা ক্যানসিনো বায়োলজিকস সমান ভাবে পরিশ্রম করছে।।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।