বিদেশ

কোভিড-১৯ এর জেরে প্রকৃতিতে পড়ছে ইতিবাচক প্রভাব


গোপা মুখার্জি:চিন্তন নিউজ:২০শে মার্চ:– মানব সভ্যতা এখন ভয়াবহ সংকটের মুখে । করোনা ভাইরাসের জেরে সারা বিশ্ব জুড়ে চলছে যুদ্ধকালীন তৎপরতা ।ভাইরাসের প্রভাবে আক্রান্ত হয়েছেন প্রায় লক্ষাধিক মানুষ ।মারা পড়েছেন অনেকে । ইতিমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জারি করেছেন ‘রেড অ্যালার্ট’ ।কিন্তু এরই পাশাপাশি শোনা যাচ্ছে এক নতুন খবর । কথিত আছে যে কোন অশুভ শক্তির ভেতরেই নিহিত থাকে শুভ শক্তির সম্ভাবনা ।জানা গেছে করোনা ভাইরাসের মারাত্মক ক্ষতিকারক প্রভাবের জেরে প্রকৃতিতে পড়েছে এক অদ্ভুত ইতিবাচক প্রভাব ।

নভেল ভাইরাসের আঁতুড় ঘর চীনের পরেই যে দেশ সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সেটি হল ইতালি । সবার জানা ইতালির ‘ভেনিস ‘ শহর হল পৃথিবীর সুন্দরতম দর্শনীয় স্থানের মধ্যে একটি । জলমগ্ন এই শহরটির সৌন্দর্য উপভোগ করার জন্য বিশ্বের নানা প্রান্ত থেকে পর্যটকরা আসেন ।একাধিক খাল নিয়ে বেষ্টিত শহরটি ।এই খাল গুলির জলের অদ্ভুত পরিবর্তন লক্ষ্য করা গেছে করোনা ভাইরাসের প্রভাবে । জল ক্রমশ স্বচ্ছ হতে শুরু করেছে, জলের নীচে মাছ পরিষ্কার দেখা যাচ্ছে । বিশেষজ্ঞরা অনুমান করছেন করোনা ভাইরাসকে রুখতে ইতালিতে জলপথ গুলিতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল তারই ফলশ্রুতিতে এই পরিবর্তন ।

করোনা ভাইরাসের জেরে সারা বিশ্ব জুড়ে কর্ম সংস্কৃতির উপর নেমে এসেছে নেতিবাচক প্রভাব ।বহু সংস্থা কর্মচারীদের ছুটি দিয়ে দিয়েছেন । এই পদক্ষেপের ফলে উল্লেখযোগ্য ভাবে কমে গেছে দূষণের মাত্রা । গ্রীনহাউস গ্যাসের ক্ষতিকারক প্রকোপ ।যার ফলে কিছুটা হলেও স্বস্তির নিঃশ্বাস ফেলেছে প্রকৃতি ।
কুলক্লিম্যাট নেটওয়ার্ক এর বিশেষজ্ঞ ক্রিষ্টোফার জোনস জানিয়েছেন মহামারীর মোকাবিলার পাশাপাশি পরিবেশকে দূষণমুক্ত করার জন্য এখন থেকে প্রস্তুত থাকতে হবে ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।