বিজ্ঞান ও প্রযুক্তি

ওরা কাজ করে


রঘুনাথ ভট্টাচার্য:চিন্তন নিউজ:২০শে মার্চ:– করোনা ভাইরাসের সংক্রমণের প্রতিরোধে সমাজকে সচেতন করার কাজে অনেক সহৃদয় ব্যক্তি ও সংগঠন নানা ভাবে এগিয়ে এসেছেন ও প্রশংসনীয় ভূমিকা নিয়েছেন। এটা সত‍্যিই
উৎসাহজনক। সরকারি​ ব‍্যবস্থার প্রেক্ষিতে এই প্রচেষ্টা গুলি উল্লেখযোগ্য।

পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ বিভিন্ন বিষয়ে সমাজ সচেতনতা বৃদ্ধির কাজে দীর্ঘদিন নিবিষ্ট।কাজেই, তাঁরা যখন কোভিদ- ১৯ নিয়ে কাজে​ নামলেন, তখন উৎসাহী অনেকেই বুঝলেন তাঁরা এ পথে এগিয়ে যাবেন।

কিন্তু, সম্প্রতি ‘মঞ্চ’ যে মেদহীন বাস্তব চিন্তার স্বাক্ষর রেখেছেন তা শুধু প্রশংসাই নয়, অনুকরনীয় দৃষ্টান্ত হিসাবে সমাজের সামনে উঠে আসবে এবং ভবিষ্যতে দেশে ‘মাইক্রো প্ল‍্যানিঙ্’ – এও সাহায্য করতে পারে যদি সামাজিক নেতৃত্ব একে গুরূত্ব দিয়ে উপলব্ধি করেন।

কী করেছেন তাঁরা ? পাঠক জানেন, সাধারণ লোক হ‍্যান্ড স‍্যানিটাইজার বা মাস্কের জন‍্য কারণে অকারণে হন‍্যে হয়ে ঘুরছেন। ‘এসব অবান্তর ‘,বা’ মাস্ক পড়ে কী হবে ‘ বা ‘সাবানই যথেষ্ট ‘, ইত‍্যাদি নানা সহজ সরল আলোচনা​য় গা না ভাসিয়ে ‘মঞ্চ’ এক অতি গঠনমূলক কাজে হাতে তুলে নিয়েছেন, অযথা আতঙ্কিত হতে বারণ করে।

দক্ষিণ চব্বিশ পরগনার ‘মঞ্চ’ উদ‍্যোগ নিয়েছেন জেলার মানুষকে সঙ্গে নিয়ে ছোট ছোট অনু- উৎপাদন কেন্দ্র গড়ে তুলতে যেখানে ‘ মাস্ক ‘ও ‘হ‍্যান্ড স‍্যানিটাইজার’ তৈরি করবেন গ্রামেরই মহিলা পুরুষ। অনেকেই মনে করছেন, ভবিষ্যতে এই পদক্ষেপ প্রশিক্ষিত কর্মীদের যৎকিঞ্চিৎ আয়ের সঙ্গে সঙ্গে গ্রামীন স্তরে কর্মোদ‍্যোগের একটা আবহ তৈরি করতে পারে।

এই উদ্দেশ্যে প্রশিক্ষণ কর্মশালাটি হয়ে গেল গত বৃহষ্পতিবার যাদবপুরে মঞ্চের উদ‍্যোগে । বিভিন্ন জায়গার বিজ্ঞান আন্দোলনের কর্মীরা এই কর্মশালায় অংশ গ্রহণ করেন জেলা নেতৃবৃন্দের উপস্থিতিতে। উপস্থিত ছিলেন বিধায়ক সুজন চক্রবর্তী ও পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের সাধারন সম্পাদক অধ‍্যাপক প্রদীপ মহাপাত্র।

সুজন বাবু তাঁর বক্তব্যে জোর দিয়ে বলেন যে, হ‍্যান্ড – স‍্যানিটাইজার ও মাস্কের কালোবাজারি চলছে ব‍্যাপকভাবে। ক্রমশঃ এগুলি দুর্লভ হয়ে উঠছে। সাধারন-জন ঘরে বসেই এগুলি তৈরি করে বাজারে নিয়ে আসতে পারেন।অবশ‍্য তিনি একথাও বলেন যে, সরকারের এ ব‍্যাপারে সক্রিয় হতে হবে যাতে হ‍্যান্ড স‍্যানিটাইজার তৈরিতে অপরিহার্য উপাদান ‘আইসো প্রোফাইল আ‍্যলকোহল’ ন‍্যায‍্য দামে সহজলভ‍্য হয়।

বাজার সহ গুরুত্বপূর্ণ সব জায়গায় সচেতনতা প্রচারের পাশাপাশি -স‍্যানিটাইজার ও কাগজের মাস্ক তৈরি​র কলা-কৌশল হাতে কলমে করে দেখানোর ব‍্যবস্থা করেছেন মঞ্চ।এই প্রশিক্ষণের নেতৃত্বে ছিলেন ডঃ শমিত ঘোষ। যাদবপুর বাজারগুলিতে এদিন প্রশিক্ষণ দেওয়া হয় এবং তৈরি জিনিসপত্র সাধারণ মানুষের মধ‍্যে বিলি করা হয়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।