কলমের খোঁচা

বাঁচার লড়াই যে করেছে, সেই পেয়েছে পাশে — সঞ্জীব বর্মণ


চিন্তন নিউজ:২রা জুন:- এই পৃথিবীতে তাঁর অবস্থানকাল মাত্র ৪৮ বছর (১ জুন ১৯৩৩ – ২৮ অক্টোবর ১৯৮০)।নিতান্তই অকালে এই পৃথিবী ছেড়ে তাঁর প্রস্থান, তখন বয়স ৪০ বছর। তবু আজো তাকে নিয়ে এই আমাদের, বিশেষ করে যৌবনের এত আবেগ, এত উন্মদনা কেন ? কেনইবা এতদিন পরেও আজো মনে হয় গলিত সোনার মত উজ্জ্বল আলোর দিশারী এক অকুতোভয় অক্লান্ত যোদ্ধার নাম দীনেশ মজুমদার। “মৃত্যুর মুখে দাঁড়িয়েও যিনি মুখে হাসি ফুটিয়ে তোলেন, সৌজন্যবোধ লুপ্ত হয় না তাঁরই নাম দীনেশ মজুমদার”। তিনি, হ্যাঁ তিনি আজো কেন এ রাজ্যের গণতান্ত্রিক ছাত্র ও যুবদের সংগঠন, আন্দোলনের প্রতিটি চ্যালেঞ্জের প্রতিটি বাঁকে, মোড়ে প্রেরণার প্রজ্জ্বলিত শিখা হিসেবে সতত দন্ডায়মান থাকেন ?

কবি মধু গোস্বামীর তাঁকে নিয়েই ছোট্ট অথচ দৃপ্ত আবেদনে স্বয়ম্ভু একটি কবিতায় এই কেনর সুস্পষ্ট ছবির মতো উত্তর আমরা অনেকটা বোধহয় পেয়ে যেতেও পারি,—“ সহজ সুরে / যে ডেকেছে, / সেই পেয়েছে সাড়া ! / চোখ রাঙিয়ে / যে এসেছে, / সেই খেয়েছে তাড়া ! / বাঁচার লড়াই / যে করেছে / সেই পেয়েছে পাশে ! / মৃত্যু তাকে হানুক ছোবল, / জীবন ভালোবাসে !”
***
বীভৎস, হিংস্র সাম্প্রদায়িক দাঙ্গা(১৯৫০ ফেব্রুয়ারি, ঢাকা )’র নিষ্ঠুর শিকার হয়ে সপরিবারে এক উদ্বাস্তু শিবির থেকে নিস্ক্রান্ত হয়ে আরেক উদ্বাস্তু শিবিরে দিনাতিপাতেই যার শৈশব, কৈশর আর যৌবনের উন্মেষ ও বিকাশ ; নিত্যসঙ্গী সীমাহীন দারিদ্র ক্লিষ্ট জীবনই যাঁর দিনবদলের ভবিষ্যৎ স্বপ্ন দেখার প্রাথমিক প্রজ্ঞা ; যিনি যৌবনের স্বপ্নরথের বিশ্বস্ত সারথী সেই দীনেশ মজুমদার যখন “…হাতকে মুষ্টিবদ্ধ করে আকাশের বুকে ঘুষি ছুড়তেন, পৃথিবীর স্পন্দমান লাল হৃদপিন্ডে যে হাত রেখে লক্ষ যুবকের গুমরে ওঠা অবরুদ্ধ যৌবনের বেদনাকে বারুদে পরিণত করতেন…তাঁর কন্ঠস্বর প্রত্যহ যারা ঘৃণিত, পদানত, যাঁদের ম্লান মুখে শুধু শত শতাব্দীর বেদনার করুণ কাহিনী তাদের মনে আগুন জালাতো—শোষণ আর বঞ্চনার যন্ত্রণা নিয়ে গলানো আগুন। বজ্রের কানে তালা লাগিয়ে যে কন্ঠের প্রত্যয়ী আহ্বানে অগণিত মানুষের চেতনায় বিদ্যুৎ বিকাশ ঘটাত —জয় করে আনো লাল দিন। পৃথিবীতে নতুন পৃথিবী আনো—আনো ইস্পাতের মতো উদ্যত দিন ” তখন আমরা আজকের প্রজন্মের বামপন্থী কর্মী যারা আছি তাদের খুব সম্ভবত বেশিরভাগের জন্মই হয়নি, জন্ম প্রাপ্তি যদিবা হয়েছে শৈশব আর কৈশরের মধ্যবর্ত্তিতায় রাজনৈতিক কর্মী হিসাবে সক্রিয় আত্মপ্রকাশের সেই সুযোগ ঘটেনি সুতরাং তাঁর প্রিয় অনুজপ্রতীম সহকর্মী শ্রদ্ধেয় বিমান বসু, শ্যামল চক্রবর্তী, বুদ্ধদেব ভট্টাচার্য বা দীপক দাশগূপ্ত যে প্রাঞ্জল সাবলিলতায় তাঁকে বিবৃত করতে পারবেন বা জীবিত থাকলে সুভাষ চক্রবর্তী, অনিল বিশ্বাস পারতেন, তা আমাদের পক্ষে নিয়মের অমোঘ স্বাভাবিকতাতেই অসম্ভব।

অতএব দেশের স্বাধীনতা প্রাপ্তির কয়েক বছর পরেই উত্তাল বঙ্গদেশের ঝোড়ো সময়ের চঞ্চল পদাতিক, ছাত্র সমাজের প্রিয় সেনাপতি, দক্ষ সংগঠক, কিছুটা সময় পরে আবার উন্নত দৃপ্ত মতাদর্শে বলিয়ান আরো শাণিত যোগ্যতর, দক্ষতর যুব সংগঠক, ক্রমে চলমান গণআন্দোলনের পরিপূর্ণতা প্রাপ্ত প্রিয় প্রাজ্ঞ নেতা ক্লান্তিহীন দীনেশ মজুমদার, সাক্ষাৎ অগ্নি স্ফুলিঙ্গের মতো এই পশ্চিমবাংলার এপ্রান্ত থেকে ওপ্রান্ত বহু যুগের বন্ধন মুক্তির স্বপ্ন দেখার সাহস সঞ্চারে একাগ্র নিবেদিত প্রাণ দীনেশ মজুমদারের সঙ্গে আরো নিবিড় পরিচয়ের জন্যে আমাদের ইতিহাসের হাত ধরা ছাড়া কোনো গত্যন্তর নেই। আবার একথাও তো খুবই ঠিক যে,“অতীত বর্তমানের মধ্যে নিরন্তর কথোপকথনই হল ইতিহাস ” সুতরাং উপায় যখন একটাই তখন তাতে কুন্ঠা কি!
***
ইতিহাসকে যদি প্রশ্ন করি আমাদের জাতীয় জীবনে পেছনে ফেলে আসা এক ঝঞ্ঝা বিক্ষুব্ধ সময়ের ধূমকেতু কমরেড দীনেশ মজুমদার তাঁর জীবদ্দশায় প্রতি মুহূর্তে প্রতিপালনের দৃষ্টান্ত স্থাপনের মধ্যেদিয়ে আমাদের জন্যে কি শিক্ষা সুসংরক্ষিত করে গেছেন, যার জন্যে আমরা আজো তাঁকে আমাদের মুক্তির স্বপ্ন পুরণের পথপরিক্রমায় বুক ভরা বিশ্বাসে উজ্জ্বল এক ধ্রুবতারা বলে সোচ্চারে ঘোষণা করি ? প্রশ্নের তাৎক্ষণিকতায় তথাপি অবিচল চলমান ইতিহাসের সটান ঋজু উত্তর,— (১) দীনেশ মজুমদার আমাদের শিখিয়েছেন জন্ম লগ্নেই প্রাথমিক যে অধিকারের সঙ্গে আমি, আমরা সংশ্লেষিত তাকে সুরক্ষিত করার মৃত্যঞ্জয়ী সংগ্রামে মতাদর্শই হলো প্রধান ভিত্তি, (২) সব রকমের বশ্যতার শৃঙ্খল চূর্ণ করে মুক্তির কন্টকাকীর্ণ উঁচুনীচু দীর্ঘ পথ পরিক্রমায় বিপ্লবী মতাদর্শই প্রধান উপজীব্য,‘বিপ্লব স্পন্দিত বুকে মনে হয় আমিই লেনিন’-এখানে সামান্য বিচ্যুতি নিশ্চিত আত্মহত্যার সমতুল, (৩) গণতান্ত্রিক শিষ্টাচার ও মূল্যবোধের প্রতি মর্যাদা, উদার,মুক্তমন, যুক্তিবোধ, পারস্পরিক আলোচনায় আস্থাশীল এবং দৃঢ় বস্তুনিষ্ঠ শৃঙ্খলাবদ্ধ মননই সব পেয়েছির দেশে যাত্রাপথের প্রাণ ভ্রোমরা, (৪) যৌবনের দৃপ্ত, উচ্ছল সাংগঠনিক গতিশীলতাকে কেবলমাত্র কোনো রাজনৈতিক সংগঠনের ( তা সে যতই অগ্রগামী ও বিপ্লবী হোক না কেন ) নির্দেশাবলী বাস্তবায়িত করার যান্ত্রিকতা থেকে মুক্ত করে পূর্ণ স্বাধীন, প্রাণবন্ত গতিশীলতায় বিকশিত করা,(৫)একই সঙ্গে রাজনীতি, রাজনৈতিক মতাদর্শ বিবর্জিত নিছক কয়েকটি ‘জনকল্যাণকর’ সামাজিক কার্যক্রমের ভ্রান্ত ধারণা প্রসূত সীমাবদ্ধতার অচলায়তন মুক্ত করে যৌবনের সাংগঠনিক শক্তিকে“ক্ষেতের কিষাণ, কলের মজুর” কিংবা “যার বাছার জোটেনি দূধ, চির আঁধার শুকনো মুখ” তাদেরও বৃহত্তর মরিয়া সংগ্রামে বিলীন করে দেওয়ার ব্রতে একনিষ্ঠ থাকা,(৬) স্রোতের সম্পূর্ণ প্রতিকূলে আগামী দীর্ঘ চলার পথ যেহেতু সন্দেহাতীত ভাবেই আঁকাবাঁকা বন্ধুর সুতরাং এই দীর্ঘ ঝঞ্ঝাবিক্ষুব্ধ পথপরিক্রমায় ধৈর্য্য, সহনশীলতা ও ঔদার্যকে অসীম মমতায় চোখের মণির মতো রক্ষা কর,(৭) লৌহদৃঢ় “সম্মলিত ইচ্ছার মূর্ত প্রতীক” যেহেতু সংগঠন সুতরাং সংকীর্ণতার পাঁক মুক্ত করে নির্দিষ্ট দায়িত্ব বন্টনে এবং বন্টিত দায়িত্বের মূল্যয়নে, পূনর্মূল্যয়নে তাকে অহরহ বিরামহীন প্রেরণায় প্রাণিত করা, ধারাল করা, এবং পরিশেষে (৮) আমিকে “আমি”র আগল মুক্ত করে “আমরা”র কল্লোলিনী স্রোতধারায় বিলীন করে দিতে সদা সতর্ক ‘আমাকে’ নিবিষ্ট রাখা।
***
আমাদের প্রিয়তম কমরেড দীনেশ মজুমদারের ৮৮ তম জন্মদিবসে, কবি এবং এদেশের গণতান্ত্রিক নারী আন্দোলনে প্রবাদ প্রতীম নেত্রী কনক মুথোপাধ্যায়ের কাছে ঋণ স্বীকার করে আমরা বলব, “আজ তোমার জন্মদিনে / তোমারই মতো বজ্র-শপথের সহস্র হাত তুলে / আমরা রক্তিম অভিবাদন জানাই—/ নতুন দিনের নব জাতকের, / যারা আসছে—হাজার হাজার লক্ষ লক্ষ / ইতিহাসের নির্দেশিত পথে, / যে পথদিয়ে একদিন চলেছিলে তুমি / নিপীড়িত মানুষের পদাতিক মিছিলে / মুক্তির রক্ত পতাকা হাতে।”

                        ——————

তথ্য সূত্রঃ আমাদের পূর্বসূরিরা-এনবিএ, প্রতিবাদী বাংলা কবিতার সংকলন-ছাত্র সংগ্রাম প্রকাশন


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।