কলমের খোঁচা

বিশ্ব চিন্তা দিবসে চিন্তনের বিশেষ প্রতিবেদন


কলমে কৃষ্ণা সাবুই- ,চিন্তন নিউজ: ২২/০২/২০২৩:- আমরা সবাই চিন্তা করি।কেউ বেশী , কেউ কম, ভালো মন্দ মিশিয়ে। আবার চিন্তাই সৃষ্টিশীলতার উন্মেষ ঘটায়। জটীল কোন সমস‍্যায় পড়লে আমরা গভীর ভাবে চিন্তা করে সিদ্ধান্ত নিই।
বিশ্বের নানা সমস‍্যা, সেবামুলক কাজে, বিশ্ববাসীর চিন্তায় আলোকপাত করতে বিশ্বের ১৫০ টি দেশে ২২শে ফেব্রুয়ারি বিশ্ব চিন্তা দিবস পালিত হয়।

আমরা ইতিহাসটুকু জেনে নেবো।বিশ্ব গার্ল গাইডস ও গার্ল স্কাউটস সংস্থার প্রতিষ্ঠাতা লর্ড বেডেন পাওয়েল ও বিশ্ব চীফ গাইড লেডী ওলেভ বেডেন পাওয়েল এঁদের দুজনের জন্মদিন এক ২২শে ফেব্রুয়ারি।
আমেরিকার গার্লস গাইড ও স্কাউটের চতুর্থ বিশ্ব সম্মেলন হয় নিউইয়র্কে এডিথ ম‍্যাসি কনফারেন্স হলে। এই কনফারেন্সে গার্লস গাইড ওস্কাউটদের জন‍্য বিশেষ দিন পালন করার সিদ্ধান্ত নেওয়া হয়, এবং তখন থেকে প্রতিষ্ঠাতা দম্পতির জন্মদিন টি স্বীকৃতি পায়।
এরপর দুবাই সম্মেলনে চিন্তা দিবসের নাম পরিবর্তন করে বিশ্ব চিন্তা দিবস করা হয়।
আমরা এই সমস্ত কার্যক্রমের মধ‍্য দিয়ে দেখি এই সংস্থার চিন্তা ভাবনা নারীকে স্বাবলম্বী করে তোলে।একজন নারী একজন যোদ্ধা। তার নিজ কর্ম সফলতায় পরিশ্রমে পুরুষের চেয়ে কম নয়।নারীরা সমাজের চালিকা শক্তি।দেশ ও জাতির প্রকৃত উন্নয়নে নারীর ভুমিকা অনস্বীকার্য।
এই সংস্থা নারীকে প্রতিপত্তি ও সুযোগ সুবিধা অর্জন করার পথ দেখায়।

প্রতি বছর চিন্তা দিবসের নতুন থীম থাকে।যেমন
“Think aboute food”.
‘Our world Our Eqal future,”
“The enviornment and zender equality”
“Education for all”
এরকম প্রতিবছর কোন একটি থীম কাজ করে।
আন্তজার্তিক ক্ষেত্রে দিনটি যথেষ্ট গুরুত্ব পুর্ন।
দিনটি আমাদের প্রতিবেশী দেশ, বাংলাদেশে যথেষ্ট মর্যাদা সহকারে পালিত হয়। নানা বৈচিত্র্যময় অনুষ্ঠানে দিনটি উদ্ যাপন হয় প্রশাসনের সর্বোচ্চ ব‍্যক্তির পুর্ন সহযোগীতায়।
তবে একথা বলতেই হয় ভারতবর্ষে দিবস টি সেভাবে পালিত হয়না। আশা রাখা যায় – ভবিষ্যতে আমরাও দিনটি গুরুত্বের সাথে পালন করবো।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।