জেলা

মুর্শিদাবাদের অবহেলিত ইতিহাস


প্রতিবেদক : মিতা দত্ত: চিন্তন নিউজ:১২ই মার্চ:-
আলোকিত ব্যক্তি কৃষ্ণচন্দ্র- দ্বিশততম জন্মবর্ষে মুর্শিদাবাদ জেলা ইতিহাস ও সংস্কৃতি চর্চা কেন্দ্র জানায় শ্রদ্ধার্ঘ্য।

মুর্শিদাবাদের ডিরোজিও রাজা কৃষ্ণচন্দ্র প্রকৃত অর্থে তৎকালীন সময়ে ও ইতিহাসের পাতায় রাজা হয়েই ছিলেন। মাত্র পনেরো বছরে নিজগুণে মুক্তচিন্তার পথপ্রদর্শক ছিলেন যা এই প্রজন্মের মানুষের কাছে শিক্ষণীয় । তিনি এক নতুন ধারার সঞ্চ‌ার করেছিলেন। শুধু শিক্ষা জগতে নয়,  স্বাস্থ্যসেবায় তাঁর নাম স্বর্ণাক্ষরে লিখিত ।

এরকম একজন ব্যক্তি ইতিহাসের গর্ভে হারিয়ে যাচ্ছে। যদিও সুস্থ চিন্তার মানুষেরা এই ভুল কাজের বিরোধিতা করবে এটাই স্বাভাবিক। কাশিমবাজারের বড়ো রাজবাড়ী তাঁর অস্তিত্বের সঙ্গে অঙ্গাঙ্গীভাবে যুক্ত,  সেই রাজবাড়ীর সামনে কিছু বিদগ্ধ মানুষ মিলিত হয়েছিলেন শ্রদ্ধা নিবেদনে। আলোচনায় যেমন তাঁর কাজের কথা উঠে এলো,  তেমনি উঠে  এলো তাঁর সহধর্মিনীর ঐকান্তিক ইচ্ছায় ও অর্থসাহায্যে  কৃষ্ণনাথ কলেজ প্রতিষ্ঠার কথা। দুঃখের বিষয় সেই কলেজে মুর্শিদাবাদের জনগণের লড়াই এ বিশ্ববিদ্যালয় রূপে পরিগণিত হতে চলেছে কৃষ্ণচন্দ্রের নাম অনুল্লেখ রেখে । এর বিরোধিতা করে জনমত সংঘটিত হচ্ছে । মুর্শিদাবাদ এর চিন্তা শীল মানুষ রা চাইছেন এই দাবিকে আরো জোরালো করে তুলতে । দাবী উঠেছে ওনার মূর্তি স্থাপন করার,  যা আগামী প্রজন্মের কাছে বার্তাবহ হয়ে উঠবে ।

সারাবছর উৎসবের আকারে জন্মবার্ষিকী উদযাপনের সিদ্ধান্ত নেওয়া হয় ওই সভা থেকে।  সভা শেষ হয় জাতীয় সংগীতের মাধ্যমে।  সভার উদ্যোক্তারা জানান ,  আজকের মত  অনুষ্ঠান শেষ হলেও,  ভবিষ্যতে দাবি পূরণের লক্ষ্যে অনেকদূর চলার  শপথ নেওয়া হয়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।