বিজ্ঞান ও প্রযুক্তি

ব্যাপারটা ভাইরাস, আতঙ্কটা ভাইরাল (পর্ব ৩)


শ্যামল চ্যাটার্জি:চিন্তন নিউজ:২৮শে মে:- আগের পর্বটা অনেক প্রশ্ন রেখে শেষ হয়েছে। আগে সেইগুলোর উত্তর দেওয়া যাক।সাধারণ ফ্লু’র মৃত্যুহার ০.১% অর্থাৎ ১০০০ জনে ১ জন। যা কোভিড-১৯ অপেক্ষা প্রায় ৫০ গুন বেশি। অর্থাৎ সাধারণ ফ্লু ৫০ গুন বেশি ভয়ঙ্কর।
ভারতীয় উপমহাদেশের অনুরূপ জলবায়ুর সকল দেশগুলিতেও কোভিড-১৯ এর মৃত্যুহার প্রায় সমান। যেমন বাংলাদেশ(০.০০১%), পাকিস্তান(০.০০২%), আফগানিস্তান(০.০০১%), শ্রীলঙ্কা(০.০০১%), নেপাল(০.০%), ভুটান(০.০%)। অর্থাৎ ভারতীয় উপমহাদেশের জন্য কোভিড-১৯ খুবই নগন্য এক ভাইরাস। অর্থাৎ কখনই আতঙ্কের ভাইরাস নয়।
করোনার গ্লোবাল তথ্য অনুযায়ী ০১.০৫.২০২০ তারিখ পর্যন্ত যে সমস্ত দেশের টেস্টর তথ্য দেওয়া আছে এমন ১৫০ টি দেশের গড় ETCR (ETCR=Effective Test-Case Ratio) ৯.৫৫%। অর্থাৎ ১০০ জনের টেস্ট করা হলে প্রায় ১০ জন আক্রান্ত পাওয়া যাবে।
এবার একটু বিশ্বের দিকে তাকানো যাক।
বিশ্বের মোট জনসংখ্যা ৭৭৮,০৭,৫০,০৬৩। যদি মানুষের টেস্ট করা হয় তবে আংকিক তত্ত্বানুসারে ৭৪,৩০,৬১,৬৩১ জন আক্রান্ত পাওয়া যাবে। তার মধ্যে মারা যাবে ২,৩৪,৬৯৬। অর্থাৎ বিশ্বের কোভিড-১৯ এর জন্য মৃত্যুহার হবে ০.০৩২%। তাহলে সেই আংকিক নিয়মে গোটা বিশ্বে মোট ৭,৪৩,০৬২ জন কোভিড-১৯ এ মারা গেলে তবে সাধারণ ফ্লু’র সমকক্ষ অর্থাৎ ০.১% হবে।
গত ১৭.০৪.২০২০ তারিখে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির গবেষণাপত্রে প্রকাশ পেয়েছে যে কোভিড-১৯এ কালিফোর্ণিয়ায় আক্রান্তের সংখ্যা যা দেখানো হচ্ছে প্রকৃত আক্রান্তের সংখ্যা তার ৫০ থেকে ৮৫ গুন বেশি হবে। ফলে মৃত্যুহার অনেক কমবে।
গত ২১.০৪.২০২০ তারিখে রয়টার্সে ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির গবেষণাপত্রেও লস অ্যাঞ্জেলসের কোভিড-১৯এ আক্রান্তের সংখ্যা যা দেখানো হয়েছে বাস্তবে তার ৪০ গুণ বেশি হবে। ফলে এখানেও মৃত্যুহার অনেক কমবে।
কোভিড-১৯ ভাইরাস মোটেও ভয়ঙ্কর নয় বরং সাধারণ ফ্লু’র মতোই বা তার চেয়েও দুর্বল। একটা কথা আমাদের মনে রাখতে হবে আক্রান্ত কম হলে মৃত্যুহার কম হবে। বিশেষ করে আমাদের দেশ বা রাজ্যেও এই সত্যটাকে রাজনৈতিক কারণে চেপে যাওয়া হচ্ছে। কেন্দ্র বা রাজ্য উভয়েই নিজেদের মধ্যে একটা বিরোধিতা রেখে একই কাজ করে যাচ্ছে।
এখন আরো কিছু সংক্রামক মারণ ব্যাধির মৃত্যুহারের তথ্য জানা যাক যারা প্রত্যেকেই করোনার তুলনায় অনেক ভয়ঙ্কর।
কোভিড-১৯ (মৃত্যুহার ০.০৩২%),
সাধারণ ফ্লু (মৃত্যুহার ০.১%),
স্প্যানিশ ফ্লু (মৃত্যুহার ২%),
পোলিও (মৃত্যুহার ৩.৫%),
ডেঙ্গু (মৃত্যুহার ৩.৫%),
টিবি (মৃত্যুহার ১২.৩%),
হেপাটাইটিস (মৃত্যুহার ১৩.৫%),
হাম (মৃত্যুহার ১৫%),
সার্স (মৃত্যুহার ১৫%),
স্মল-পক্স (মৃত্যুহার ৩০%),
মার্স (মৃত্যুহার ৩৪%),
ইবোলা (মৃত্যুহার ৫০%)

২০২০ সালের শুরু থেকে ০১.০৫.২০২০ তারিখ পর্যন্ত বিভিন্ন রোগের মৃতের সংখ্যাটা একবার দেখে নেওয়া যাক :
সংক্রামক রোগ: ৪৩,২৬,৩১৭
ক্যান্সার: ২৭,৩৭,১০০
ম্যালেরিয়া: ৩,২৬,৮৯৮
করোনা: ২,৩৪,৪০৮

পরের পর্ব লক ডাউন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।