বিজ্ঞান ও প্রযুক্তি বিদেশ

দৃষ্টিহীনদের জন্য স্মার্ট ঘড়ি বানালো ‘ডট’


সুপর্ণা রায়, চিন্তন নিউজ, ২২ সেপ্টেম্বর: ঘড়ি দেখতে না পাওয়ার জন্য খুব সমস্যায় পড়তে হয় দৃষ্টিহীন মানুষদের। আর এই স্মার্ট যুগে কাউকে মেসেজ পাঠাতে পারেন না এরা। এই সমস্যার সমাধানে এগিয়ে এসেছে দক্ষিণ কোরিয়ার একটি ঘড়ি প্রস্থুতকারক সংস্থা ‘ডট’। এই দৃষ্টিহীনদের কথা ভেবেই ব্রেইল পদ্ধতিতে ঘড়ি দেখার পাশাপাশি কাউকে কোনও মেসেজ পাঠানো এবং মেসেজ পড়তে পারার ব্যবস্থা যুক্ত স্মার্টওয়াচ তৈরী করছে তারা।

ওই সংস্থার দাবী এই ঘড়ি হাতে পড়ে থাকলে এর ডায়ালে হাত দিয়ে ব্রেইল পদ্ধতিতে ঘড়িতে সময় জানার পাশাপাশি মেসেজও পাঠাতে পারবে দৃষ্টিহীন মানুষরা। তবে এই মেসেজ পাঠানোর জন্য দরকার একটি স্মার্ট ফোন। ব্লুটুথের মাধ্যমে ওই স্মার্ট ফোন এর সঙ্গে যুক্ত থাকবে একটি স্মার্ট ওয়াচ। ওই স্মার্ট ফোনের সাথে যুক্ত থাকবে একটি বিশেষ APP এবং এর সাহায্যে মেসেজ আদানপ্রদান করতে পারবেন দৃষ্টিহীনরা। শুধু তাই নয় রাস্তাঘাটে পথের দিশা দেখাতেও এই ঘড়ি পথপ্রদর্শকের কাজ করবে।

স্মার্টফোনের মাধ্যমে গুগুল ম্যাপের সাহায্যে এই কাজটি করবে ওই ঘড়ি। ঘড়িটির ডায়ালে রয়েছে ব্রেইল এর অক্ষর। সেটি পরিবর্তনশীল, ইচ্ছামত পরিবর্তন করে মেসেজ লিখতে পারা যায়। আবার সেটিকে পরিবর্তন করে ঘড়ি হিসাবে সময় জানতে চাইলে একটা আলাদা বাটন থাকে ঘড়ির পাশে। বাটন এ হাল্কা চাপ দিলে ব্রেইলের অক্ষর ফুটে উঠে ঘড়ির ডায়ালে। তখন দৃষ্টিহীন ব্যক্তিরা সহজেই কটা বাজে বুঝতে পারবে। এর আগে কেউ দৃষ্টিহীনদের জন্য এমন ঘড়ি বানাতে পারেনি বলে প্রস্তুতকারী সংস্থা ‘ডট’ এর দাবী।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।