বিজ্ঞান ও প্রযুক্তি রাজ্য

মেঘনাদ সাহা বিজ্ঞান মেলার তৃতীয় বর্ষ


অচ্যৎ চক্রবর্তী: চিন্তন নিউজ:১৫ই ফেব্রুয়ারি:– গত ১১-১৪ই ফেব্রুয়ারি দক্ষিণ কলকাতার মেঘনাদ সাহা বিজ্ঞান মেলার তৃতীয় বর্ষ কোভিড-১৯ ভাইরাসের কারণে নানা প্রতিকূলতার মধ্যেও সমস্ত স্বাস্থ্যবিধি মেনে উদযাপন হলো।১১ই বেলা সাড়ে তিনটায় দেশপ্রিয় পার্ক থেকে একটি সুসজ্জিত শোভাযাত্রা বের হয়, রাসবিহারী ত্রিকোন পার্কে শেষ হয়, পতাকা উত্তোলন করেন বিজ্ঞান মঞ্চের জেলা সভাপতি যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন সহ উপাচার্য অধ্যাপক সিদ্ধার্থ দত্ত।

গত একবছরে প্রয়াত মেলা কমিটির তিনজন সংগঠককে ও বিজ্ঞান মঞ্চের তিনজন নেতা ও অভিভাবকদের প্রতি শ্রদ্ধা জানিয়ে মেলা উদ্বোধন কর্মসূচি পালন করা হয়। উদ্বোধন করেন দেশের বিশিষ্ট বিজ্ঞানী ড:পার্থ ঘোষ, সভাপতিত্ব করেন মেলা কমিটির কার্যকারী সভাপতিত্ব করেন অজিত মিত্র, অতিথি হিসেবে বক্তৃতা দিয়েছেন অধ্যাপক সিদ্ধার্থ দত্ত, সাধারণ সম্পাদক প্রদীপ মহাপাত্র, সহ সভাপতি উৎপল দত্ত, জেলা সম্পাদক শেখ সোলেমান।

চারদিনই মেলা প্রাঙ্গণে সমকালীন বিষয়ে সেমিনার হয়, বিষয়গুলো হলো:ক) নয়া শিক্ষা নীতির প্রেক্ষাপটে বিজ্ঞানের কেন্দ্রীয় গবেষণাকেন্দ্রগুলোর ভবিষ্যৎ, আলোচক: অধ্যাপক পার্থিব বসু,অধ্যাপিকা নন্দিনী মুখার্জী, সঞ্চালনা করেন অধ্যাপক শম্ভু নন্দী; কলকাতার বায়ু দূষণ ও প্রতিকারে সিএনজি চাই-আলোচক অধ্যাপক পার্থ বিশ্বাস, প্রখ্যাত স্থপতি অভিজিৎ ঘোষ,সঞ্চালক অচ্যুত চক্রবর্তী; কোভিড-১৯ভাইরাস ও জনবিজ্ঞান আন্দোলন-আলোচক প্রদীপ মহাপাত্র,ডা ফুয়াদ হালিম, সঞ্চালক শেখ সোলেমান;কোভিড ভ্যাকসিন ও বিজ্ঞানের জয়যাত্রা-আলোচক:ডা মানস গুমটা ও সৌম্য চ্যাটার্জী।

অনলাইনে প্রবন্ধ প্রতিযোগিতা, মেলা প্রাঙ্গণে অংকন , বিজ্ঞানের ক্যুইজ ও মডেল প্রতিযোগিতা হয়। দক্ষিণ কলকাতার নামজাদা ১০টি স্কুলের ১৭টি মডেল এসেছিল।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।